তাজমহলে ৩ ঘণ্টার বেশি ঘোরা যাবে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভালোবাসার স্মৃতিসৌধ তাজমহল

ভারতের অন্যতম সেরা স্থাপনা ও বিশ্বের পর্যটকদের আকর্ষণ কেন্দ্র তাজমহলে ‘ভিড় এড়াতে’ অবস্থানের সময় নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। নতুন নিয়ম অনুযায়ী, তিন ঘণ্টার বেশি কোনো পর্যটক থাকতে পারবেন না এ ‘ভালোবাসার স্মৃতিসৌধে’।

তাজমহলের কর্তৃপক্ষ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই বৃহস্পতিবার (২৯ মার্চ) এ সংক্রান্ত এক নির্দেশিকা জারি করেছে। এতে বলা হয়েছে, নতুন সময়বিধি আগামী ১ এপ্রিল (রোববার) থেকে কার্যকর হবে।

উত্তর প্রদেশের আগ্রায় যমুনার তীর ঘেঁষে কারুকার্যখচিত শ্বেত মর্মর পাথরের স্থাপনাটি ইউনেস্কোর ‘বিশ্বের ঐতিহ্যবাহী স্থান’গুলোর একটি। সপ্তদশ শতকে মুঘল সম্রাট শাহজাহান সন্তান জন্মদানকালে স্ত্রী আরজুমান্দ বানু বেগম ওরফে মুমতাজ মহলের মৃত্যুতে তার স্মৃতির প্রতি ভালোবাসায় এই সৌধ বানিয়েছিলেন।

এএসআই’র হিসাব মতে, সপ্তাহান্তে অর্থাৎ ছুটির দিনগুলোতে দৈনিক অর্ধলাখেরও বেশি পর্যটক তাজমহলে ঘুরতে আসেন। এসময় ব্যবস্থাপনায় হিমশিম খেতে হয় কর্তৃপক্ষকে।

এএসআই’র মুখপাত্র ডিএন দিমরি বলেন, কিছু কিছু সময় লোকজন পুরোটা দিন তাজমহলে কাটিয়ে দেয়। তাদের অবস্থানের সঙ্গে সঙ্গে নতুন করে অতিথি এলে মহলে ভিড় লেগে যায়।

‘সেজন্য এই আইনটি করা হচ্ছে, যেন পর্যটকদের গমনাগমন নিয়ন্ত্রণ সহজ হয়। যেহেতু দিনে দিনে পর্যটক বাড়ছেই, সেহেতু কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, তার নিশ্চয়তা বিধান করা আমাদের দায়িত্ব। যদিও তাজমহলে ভিড়ের কারণে কোনো দুর্ঘটনার নজির নেই।’

ভারতের পর্যটন প্রতিমন্ত্রী আলফনস কান্নাথ্ম বলেন, ‘ভারতের গর্ব’ এই স্মৃতিসৌধে বছরে অন্তত ৭০ লাখ পর্যটকের আগমন ঘটে। যেটা সরকারের রাজস্বখাতে রাখছে গুরুত্বপূর্ণ অবদান। এই সৌধের সুষ্ঠু ব্যবস্থাপনা সরকারের দায়িত্ব।

সংবাদমাধ্যম জানায়, ৩ ঘণ্টা অবস্থানের নতুন নিয়ম ভারতীয় বা বিদেশি সবার ক্ষেত্রেই প্রযোজ্য হবে। দর্শনার্থীদের সময়সীমা যাচাইয়ের জন্য নিয়োগ করা হচ্ছে অতিরিক্ত কর্মীও।

তাজমহলের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এ স্মৃতিসৌধ প্রতিদিন খোলা হয় সূর্যোদয়ের ৩০ মিনিট আগে। আর বন্ধ হয় সূর্যাস্তের ৩০ মিনিট আগে। শুক্রবার বন্ধ থাকলেও যারা নামাজ পড়েন, কেবল তাদের জন্য খোলা হয় তাজমহলের ফটক। 

তাজমহলে ঢুকতে বিদেশিদের লাগে ১০০০ রুপি, বাংলাদেশসহ সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের ৫৩০ রুপি এবং ভারতীয়দের লাগে ৪০ রুপি। তবে ১৫ বছরের কমবয়সী কোনো পর্যটকের জন্যই টিকিট লাগে না। টিকিট মেলে তাজমহলের তিনটি ফটকের কাউন্টারে, সূর্যোদয়ের এক ঘণ্টা আগে থেকে শুরু করে সূর্যাস্তের ৪৫ মিনিট আগ পর্যন্ত। 

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
এইচএ

তারেককে ফেরাতে বৃটিশ সরকারের সঙ্গে কথা হয়েছে
আবারও ইমনের গানে মাতলো ত্রিপুরাবাসী
জালালাবাদ পাহাড়ে রক্তক্ষয়ী যুদ্ধ
মায়ের শরীরের খোঁজ নিন কন্যা, মেজাজ সামলান ধনু-মিথুন
জেএসএস অস্ত্র দিয়ে বিজয় ছিনিয়ে নিয়েছিলো
‘নোংরা রাজনীতি দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে’
গাজীপুরে কালবৈশাখী ঝড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন, ভোগান্তি
ফেনী থেকে পাচারকালে ১৮০০ বোতল ফেনসিডিলসহ আটক ২
সাংবাদিকদের লেখনী অনেক ভুল-ত্রুটি ধরিয়ে দেয়
জিগাতলায় বিদ্যুৎস্পৃষ্টে বেকারি কর্মচারী নিহত

Alexa