সান ফ্রান্সিসকোতে ৪.৫ মাত্রার কম্পন, বড় কম্পনের ঝুঁকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তারকাচিহ্নিত এলাকাটি ও এর আশপাশের এলাকাতেই আঘাত হানে ভূমিকম্পটি

ঢাকা: যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে বুধবার দিবাগত মধ্যরাতে ৪ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।এসময়  সানফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর ও এর আশপাশের পুরো এলাকা কেঁপে ওঠে।

ভূমিকম্পের ধাক্কায় ঘুম জেগে ওঠা বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।তবে তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানি বা বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূকম্পন সবচে বেশি অনুভূত হয় সানফ্রান্সিকো বে এলাকায়।

যুক্তরাষ্ট্রের ভূকম্প পরিমাপক সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির কেন্দ্রস্থল চিল ক্লেয়ারমন্ট হোটেলের ঠিক ঠিক উত্তরে ওকল্যান্ড-বার্কলে সীমান্ত বরাবর। ভূমিকম্পের কেন্দ্রস্থলটি হেইওয়ার্ড ফল্টের ওপর। জায়গাটি ভূমিকম্পের জন্য খুবই ঝুঁকিপূর্ণ এলাকা বলে বিবেচিত।

অবস্থানগত কারণেই এখানে রিখটার স্কেলে ৭ মাত্রার, এমনকি আরও বেশি মাত্রার ভূকম্পনের ঝুঁকি রয়েছে। তেমনটি হলে বড় ধরনের মানবিক বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে। কেননা এটি খুবই ঘন জনবসতিপূর্ণ এলাকা।

ইউএসজিএস  হেইওয়ার্ড ফল্ট-এলাকাটিকে একটি ‘টেকটোনিক টাইম বোমা’ বলে অভিহিত করেছে।সংস্থাটির ওয়েবসাইটে আরও বলা হয়েছে, এখানে বড় ধরনের কোনো ভূমিকম্প হলে তাতে অসংখ্য মানুষ হতাহত হবে, হাজার হাজার ঘরবাড়ি ও স্থাপনা চোখের পলকে মাটির সঙ্গে মিশে যাবে।

এ সংবাদ লেখার সময় শেষ খবর পাওয়া পর্যন্ত ভূমিকম্পটি সান ফ্রান্সিসকো, মেরিন কাউন্টি ও বিখ্যাত  সিলিকন ভ্যালিসহ বহু এলাকায় অনুভূত হয়েছে।  

হেইওয়ার্ড ফল্ট নামের এই বিপজ্জনক ফল্টটি বার্কলে, ওকল্যান্ড, হেইওয়ার্ড ও ভারমন্টের ঠিক নিচ দিয়ে গেছে। ১৬০ বছরে এখানে একবার করে বড় ধরনের প্রলয়ঙ্করী ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। সেদিক থেকে এই এলাকাটি ভবিষ্যৎ- মেগা ভূকম্পন-ঝুঁকির মধ্যে আছে। ১৮৬৮ সালে এই এলাকায় ৬ দশমিক ৮ মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছিল। তাতে বহু হতাহতের পাশাপাশি বহু ঘরবাড়ি, স্কুল, গির্জা, কোর্ট হাউস ধসেপড়া সহ বিপুল সংখ্যক স্থাপনা ধ্বংস হয়ে গিয়েছিল।
বাংলাদেশ সময়:১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮

জেএম

ইডিইউতে জেন্ডার ও উন্নয়ন নিয়ে সেমিনার
তিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘হালদা’
নিরাপত্তা চেয়ে থানায় জিডি করলেন ওসি
প্রধানমন্ত্রীর লক্ষ্য ক্ষুধা-দারিদ্রমুক্ত বাংলাদেশের
স্বপনকে ৭ টুকরো করে হত্যার দায় স্বীকার পিন্টুর
আসছে শানের ‘বর্ষা বন্দনা’
আত্মঘাতী বোমা হামলায় ইমরান খানের দলের প্রার্থী নিহত
সাকিব-তামিমের ফিফটিতে বাংলাদেশের ১০০ পার
মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় শ্রমিক নেতা নিহত
ইলিশের ওজন ৩ কেজি ৬শ’, দাম সাড়ে ১৪ হাজার!