ভুয়া সংবাদ রুখতে আইন প্রণয়ন করবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভুয়া সংবাদ রুখতে নতুন আইন প্রণয়নের ঘোষণা দিলেন ফ্রেঞ্চ প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোন।

ভুয়া সংবাদ রুখতে নতুন আইন প্রণয়ন করা হবে বলে জানান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোন। বুধবার (০৩ জানুয়ারি) গণমাধ্যমকে দেওয়া বক্তব্যে এ বিষয়ক পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি।

ফ্রেঞ্চ প্রেসিডেন্ট বলেন, জাতীয় নির্বাচনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিজেদের কন্টেন্টের ব্যাপারে আরও কঠোরতা অবলম্বন করতে হবে। ইতোমধ্যেই গণতন্ত্রের প্রতি জনগণের বিশ্বাস ভেঙ্গে দেওয়ার মতো বেশ কিছু পরিকল্পিত প্রচেষ্টা নেওয়া হয়েছে। 

নতুন বছর উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে দেওয়া এ বক্তব্যের মাধ্যমে ফ্রান্সের প্রেসিডেন্ট রাশিয়ার দিকে ইঙ্গিত করেছেন বলে ধারণা বিশ্লেষকদের।

প্রেসিডেন্ট ম্যাক্রোন বলেন, উদার গণতন্ত্র রক্ষা করতে হলে আমাদের কঠোর আইন প্রণয়ন করা দরকার। 

জানা যায়, মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে এ আইনের আওতায় আনা হবে। এতে ‘পেইড নিউজে’র ক্ষেত্রে একটি খরচ সীমা বেঁধে দেওয়া যেতে পারে। আর জাতীয় নির্বাচনের সময় এ আইন প্রয়োগের ব্যাপারে তিনি জোর দেন।

তিনি আরও বলেন, অল্প খরচে খুব সহজেই অসত্য প্রোপাগান্ডা ছড়িয়ে দেওয়া সম্ভব। আর এসব প্রোপাগান্ডা বিশ্বজুড়ে রাজনৈতিক কর্মী, জনপ্রতিনিধি ও সাংবাদিকদের কলংকিত করছে। তাই, ভুয়া সংবাদের হাত থেকে গণতন্ত্রকে রক্ষা করতে নতুন আইন চালু করা হবে।

২০১৭’র মে মাসে একটি কনফারেন্সে রাশিয়ার দিকে প্রোপাগান্ডা ছাড়ানোর অভিযোগ তোলেন ম্যাক্রোন। রাশিয়ান মিডিয়া আউটলেট ‘আরটি’ ফ্রেঞ্চ ভাষার টেলিভিশন চালু করার জেরে এ অভিযোগটি তোলা হয়। বলা হয়, এর মাধ্যমে ২০১৭ সালের ফ্রেঞ্চ প্রেসিডেনশিয়াল নির্বাচনকে প্রভাবিত করা হয়েছিল।

বাংলাদেশ সময়:  ০৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এনএইচটি
 

গ্যাস সংকটে ভোগান্তিতে ঢাবির একাত্তর হলের শিক্ষার্থীরা
আসন সমঝোতা নিয়ে বিজেপি-আইপিএফটি’র বৈঠক
নওগাঁয় ফেনসিডিলসহ দুই ব্যবসায়ী আটক 
‘ব্যাটা সিটিং কস, যাত্রী ঘাড়ের উপরে ক্যা’
ভৈরবে ইয়াবা-গাঁজাসহ বিক্রেতা আটক
লাভজনক পদ বিতর্কে এএপির ২০ বিধায়কের সদস্যপদ বাতিল
সাদুল্যাপুরে ইয়াবাসহ যুবক আটক
কাবুলে হোটেলে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৯, বিদেশি ১৪
ঈশ্বরদীতে ইয়াবাসহ দুই বিক্রেতা আটক
ফ্রান্সিস বেকন ও লর্ড বায়রনের জন্ম




Alexa