মুগাবে-সেনাপ্রধান পাল্টা বক্তব্য, রাস্তায় জলপাই ট্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাস্তায় জলপাই ট্যাংক, ইনসার্টে মুগাবে ও তার স্ত্রী

রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ এনে জিম্বাবুয়ের সেনাপ্রধানকে সতর্ক করা হয়েছে প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পক্ষ থেকে। এদিকে দেশটির রাজধানী হারারেতে নেমেছে সেনাবাহিনীর ট্যাংক।

সেনাপ্রধান জেনারেল কনস্ট্যান্টিনো চুইঙ্গা সোমবার (১৩ নভেম্বর) বলেছিলেন, সংকট সমাধানে আর্মি হস্তক্ষেপ করার জন্য প্রস্তুত।

১৯৮০ সাল থেকে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির (জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট) বিষয়ে তিনি কথা বলেন।

গত সপ্তাহে দেশটির তথ্যমন্ত্রী সিমন খায়া মোয়ো সংবাদমাধ্যমকে জানান, মুগাবের পত্নী গ্রেস সম্প্রতি ভাইস প্রেসিডেন্টকে অপসারণের জন্য আহ্বান জানান। যা তার স্বামী কার্যকর করেছেন।

অভিযোগ করে বলা হয়, ৭৫ বছর বয়সী এমারসন নানগাগবা দায়দায়িত্বের ব্যাপারে অসঙ্গতিপূর্ণ আচরণ করছিলেন। ‘অবাধ্যতার নিদর্শনে’ বহিষ্কার করা হয়েছে। যদিও রাষ্ট্র ক্ষমতার উত্তরসূরী ভাবা হচ্ছিল সাবেক গোয়েন্দা প্রধান নানগাগবাকে।

এরপরই দেশটির পরিস্থিতি উত্ত্যক্ত হয়ে ওঠে। বিভিন্ন মহলে শুরু হয় আলোচনা-সমালোচনা। সবশেষ সেনাপ্রধানও কথা বললেন এই ইস্যুতে।

হারারেতে মঙ্গলবার (১৪ নভেম্বর) কমপক্ষে চারটি জলপাই রঙের ট্যাংক দেখা গেছে। তারা টহল দিচ্ছে। তবে পরিস্থিতি কোন দিকে মোড় নিচ্ছে সেটি এখনই বলা যাচ্ছে না বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছে।

দীর্ঘ ৩০ বছরের প্রেসিডেন্ট ৯৩ বছর বয়সী মুগাবে। তার স্ত্রী ৫২ বছর বয়সী গ্রেসও রাজনীতির ময়দানে। এক রক্ষক্ষয়ী গৃহযুদ্ধের পর ১৯৮০ সালে সাদাদের শাসন শেষ হওয়ার পর থেকে মুগাবে শাসন করে আসছেন। আফ্রিকার দেশটিতে আগামী বছর ভোট হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
আইএ


চলনবিলে দেশি মাছের সঙ্গে কমছে শুঁটকিও 
অনলাইনে পাখির হাট, প্রতারণার ফাঁদ
বুড়িমারী এখন ধুলোর জনপদ
গান ও কবিতায় যুগলবন্দী
পাথরঘাটায় গৃহবধূর আত্মহত্যা

Alexa