ফেসবুকজুড়ে ‘নিরাপদ সড়ক চাই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

..

ঢাকা: বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে দেশব্যাপী রাজপথে আন্দোলন চালিয়ে আসছে ছাত্র-ছাত্রীরা। রাজপথের পাশাপাশি ভার্চুয়াল জগতেও নিরাপদ সড়কের দাবি তুলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীরা।

ফেসবুক ব্যবহারকারীরা ‘নিরাপদ সড়ক চাই’ তিনবার লিখে প্রতীকী এ কর্মসূচিতে অংশ নিয়েছেন। ‘নিরাপদ সড়ক চাই’ লিখে সঙ্গে হ্যাশট্যাগ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে, যাতে খুব সহজেই চোখে পড়ে এবং ছড়িয়ে পড়ে এ ক্যাম্পেইন।

মো. সুমন হোসেন, তানিয়া রহমান, নুর মোহাম্মদ হোসেন, তাসমিয়া তানজিলা, মো. আশরাফুল ইসলাম ও তাসলিমা আক্তারসহ অসংখ্য ফেসবুক ব্যবহারকারী তিনবার ‘নিরাপদ সড়ক চাই’ লিখে তাদের দাবি তুলে ধরেছেন।

গত ২৯ জুল‍াই (রোববার) বিমানবন্দর সড়কে বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। গত কয়েক দিন ধরে ঢাকার রাজপথে শিক্ষার্থীরা যানবাহনের নিবন্ধনপত্র এবং চালকদের লাইসেন্স দেখছেন। সঙ্গে সঙ্গে সড়ক ব্যবস্থাপনায় শৃঙ্খলা এনেছেন শিক্ষার্থীরা।

তবে শিক্ষার্থীদের এসব ক্যাম্পেইনের পর ঢাকার রাস্তায় গণপরিবহনসহ সব প্রকার যানবাহন কমে গেছে। ঢাকার সঙ্গে দূর-পাল্লার যানবাহনও বন্ধ হয়ে গেছে।

নিরাপদ সড়কের বিষয়টি শুধু মাত্র রাজপথেই নয়, ভার্চুয়াল জগতেও সচেতনতার গতি এনেছে। ‘নিরাপদ সড় চাই’ লিখে ফেসবুক ব্যবহারকারীরা এ ক্যাম্পেইনকে ছড়িয়ে দিচ্ছেন গোটা অর্ন্তজাল দুনিয়ায়।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৮
এমআইএইচ/ওএইচ/

‘সরকারের পতন চাই, এটা কোনো গোপন কথা নয়’
সীমান্তের উপর নির্ভর করবে খামারিদের ভাগ্য
গ্রিসে দ্রুত ছড়িয়ে পড়ছে দাবানল
সুনামগঞ্জে হত্যা মামলায় ১ জনের ফাঁসি ১ জনের যাবজ্জীবন
৯৬টি ডেটোনেটরসহ জেএমবির চার সদস্য আটক
না.গঞ্জে ট্রাক-কাভার্ডভ্যানের সংঘর্ষে প্রাণ গেল চালকের
জামিন নামঞ্জুর, বিএনপি নেতা তৃপ্তি কারাগারে
মাস্টার্সের সমমান পেলো দাওরায়ে হাদিস
গোমতী নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার
৪০ হাজার বছর আগের ঘোড়াশাবকের সন্ধান