তিনটি অ্যাপস বন্ধ করে দিচ্ছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তিনটি অ্যাপস বন্ধ করে দিচ্ছে ফেসবুক

টিন-এজারদের একটি অ্যাপসহ তিনটি অ্যাপস বন্ধ করতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। টিন-এজারদের অ্যাপটির নাম ‘টিবিএইচ’। আটমাস আগে ২০১৭ সালের অক্টোবরে অ্যাপটি কিনে নেয় ফেসবুক। 

এক ব্লগ পোস্টে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, কম ব্যবহারকারীর জন্য তারা ‘টিবিএইচ’ ‘হ্যালো’ ও ‘মুভস’ ‍অ্যাপ তিনটি বন্ধ করবে। বন্ধ করার ৯০ দিনের মধ্যে ব্যবহারকারীদের বিভিন্ন তথ্যও মুছে ফেলা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

বিবৃতিতে কর্তৃপক্ষ আরও জানায়, আমরা জানি এখনও অনেকেই এই অ্যাপগুলো ব্যবহার করছে। অ্যাপগুলো বন্ধ হলে তারা হতাশও হবেন। কিন্তু আমাদের কাজকে গুরুত্ব দেওয়া প্রয়োজন। আমরা খুব সংকীর্ণ জায়গায় নিজেদের বিস্তৃত করতে চাই না।  

গত বছরের অক্টোবরে টিন-এজারদের জন্য নির্মিত ‘টিবিএইচ’ অ্যাপটি কিনে নেয় ফেসবুক। অ্যাপটি শুধুমাত্র যুক্তরাষ্ট্রের স্কুলপড়ুয়ারা ব্যবহার করতে পারতেন। ২০১৭ সালের সেপ্টেম্বরে নিকিতা বিয়ের, এরিক হ্যাজার্ড, কাইলে জারাগোজা ও নিকোলাস দুকদোদন অ্যাপটির যাত্রা শুরু করেন। 

ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন, ‘টিবিএইচ’ অ্যাপের নির্মাতারা ফেসবুকে কাজ করবেন। এছাড়া তারা ফেসবুকের আলাদা কার্যক্রমে কাজ করবেন। 

গবেষণা প্রতিষ্ঠান ‘ফরেস্টার’ এর সহসভাপতি থমাস হুসন বলেন, ফেসবুকের মালিকানাধীন ইনস্ট্রাগ্রাম অ্যাপ তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। এক্ষেত্রে টিন-এজারদের জন্য নির্মিত অ্যাপটির উন্নতির জন্য ফেসবুক কর্তৃপক্ষ নজর রাখতে পারতো।  

এছাড়াও ২০১৫ সালে কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও নাইজেরিয়ার ব্যবহারকারীদের জন্য ‘হ্যালো’ অ্যাপটি নিয়ে আসে। এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা ফোনে ফেসবুক থেকে যোগাযোগের তথ্য সংযুক্ত করতে পারতো। কয়েক সপ্তাহের মধ্যে এ অ্যাপটি বন্ধ করে দেবে ফেসবুক।

২০১৪ সালে ফিটনেস অ্যাপ ‘মুভস’ কিনে নেয় ফেসবুক কর্তৃপক্ষ। এ  অ্যাপটি হাটা, দৌড়ানোর মতো কাজ ট্র্যাকিং করতে পারতো। জুলাইয়ের শেষে এ অ্যাপটি বন্ধ করে দেবে ফেসবুক।  

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এএইচ/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
উল্লাপাড়ায় ২৬ মাদকসেবীর কারাদণ্ড
যশোর বোর্ডে কোন জেলায় পাসের হার কত
নেইমারের উৎসাহে বার্সায় আর্থার!
কেন্দুয়ায় হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী পালিত
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৫.৪২ শতাংশ, এগিয়ে মেয়েরা
বগুড়ায় সেই ক্লিনিক সিলগালা
রাজশাহীতে জিপিএ-৫ এ ছেলেরা, পাসের হারে মেয়েরা এগিয়ে
উচ্চতর ডিগ্রির আসা জাগালো কারিগরির ৮৯ হাজার শিক্ষার্থী
পঞ্চগড়ে বিজিবির জুডো প্রতিযোগিতা অনুষ্ঠিত