পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দিলো টুইটার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

অভ্যন্তরীণ নেটওয়ার্কে ত্রুটি ধরা পড়ায় টুইটার তাদের ৩৩ কোটি ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড পরিবর্তন করতে সতর্কবার্তা পাঠিয়েছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় এই মাধ্যমটি জানিয়েছে, ত্রুটি ধরা পড়ার বিষয়টি নিয়ে তারা তদন্ত করছে। তবে ত্রুটির কারণে ব্যবহারকারীর কোনো পাসওয়ার্ড চুরি বা টুইটারের কোনো কর্মী এর অপব্যবহার করেনি।

এরপরও অতিরিক্ত সতর্কতা অবলম্বনে করতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের কথা বলেছে তারা। 

তবে নেটওয়ার্কে ত্রুটির কারণে ঠিক কতজন ব্যবহারকারীর পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা এখনও টুইটার নিশ্চিত করে জানাতে পারেনি। তবে তারা জানিয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক পাসওয়ার্ড ঝুঁকিতে রয়েছে। 

গত কয়েক মাস ধরে এই সমস্যাটি চলছে বলে টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে।

টুইটারের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে টুইটার কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে। পরে তারা কিছু নিয়ন্ত্রককে এ বিষয়ে জানায়।

এই ত্রুটির জন্য টুইটার কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

টুইটারের প্রধান নির্বাহীর টুইটপ্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জ্যাক ডরসে এক টুইট বার্তায় বলেছেন, আমরা কয়েকদিন আগে ত্রুটির খোঁজ পায়, যেখানে ব্যবহারকারীদের পাসওয়ার্ড সংরক্ষিত হওয়ার আগেই অন্য এক কম্পিউটারের ‘লগে’ জমা হচ্ছিলো। আমরা এটা সংশোধন করেছি। এখনও কোনো পাসওয়ার্ড চুরি বা অপব্যবহারের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। আমরা বিশ্বাস করি, অভ্যন্তরীণ ত্রুটির বিষয়ে ব্যবহারকারীদের জানানো জরুরি।

যখন কোনো ব্যবহারকারী তার পাসওয়ার্ড দিয়ে টুইটারে লগ ইন করেন তখন ওই পাসওয়ার্ড টুইটার কর্মীদের কাছ অন্যভাবে উপস্থাপিত হয়; যাতে তারা কখনই প্রকৃত পাসওয়ার্ড দেখতে বা বুঝতে না পারেন। এ বিষয়টাকে হ্যাশিং বলা হয়। আর টুইটার যে ত্রুটি দেখতে পেয়েছে সেখানে হ্যাশিং ঠিকমতো কাজ করছিল না। 

টুইটারের আইটি বিভাগের প্রধান পরেশ আগারওয়াল তার ব্লগে লিখেছেন, সফটওয়্যারে যে সমস্যা দেখা দিয়েছিলো তা সফলভাবে সমাধান করা হয়েছে। অভ্যন্তরীণ তদন্তে কারও পাসওয়ার্ড চুরি বা তথ্যের অপব্যবহার ঘটেনি। তারপরও আমাদের পক্ষ থেকে ব্যবহারকারীরাদের পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, মে ০৪, ২০১৮
আরআর

৭০ শটে ৩, ১০ শটেই ৪!
বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বাজলো সৌদি-মিশরের
কাঙ্ক্ষিত জয়ে শেষ ষোলতে উরুগুয়ে, উঠে গেল রাশিয়াও
দলগুলোর আয়-ব্যয়ের হিসাব দাখিলের শেষ সময় ৩১ জুলাই
বিশ্বকাপে এবার ওলোট-পালট ফল দেখছি: প্রধানমন্ত্রী
বরিশাল নদীবন্দরে রাজধানীমুখী মানুষের ভিড়
ভয়ঙ্কর চাপে জার্মানি: মুলার
নেপাল ও চীনের আট চুক্তি স্বাক্ষর
প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন সালমারা
প্রথমার্ধে ১-০ তে এগিয়ে উরুগুয়ে