পেছালো বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

ঢাকা: পেছালো দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ। ৪ মে এটি উৎক্ষেপণের কথা থাকলেও নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।

বুধবার (২৫ এপ্রিল) সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সভাকক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট: সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক আলোচনা সভায় এ কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। 

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ মহাকাশে ৪ মে উৎক্ষেপণের কথা থাকলেও আবহাওয়াজনিত কারণে তা পেছানো হয়েছে। সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।সভায় বক্তব্য রাখছেন মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: শাকিল আহমেদস্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন রয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাডে। ওই লঞ্চ প্যাড থেকেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।

স্যাটেলাইট পাঠানোর কাজটি বিদেশে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। এজন্য গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দু’টি গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। যা নিয়ন্ত্রণে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের যন্ত্রপাতিও আমদানি করেছে বিটিআরসি।

দেশের সব স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, টেলিফোন ও রেডিও বর্তমানে বিদেশি স্যাটেলাইট ভাড়ায় ব্যবহার করছে। সেজন্য প্রতিবছর ভাড়া বাবদ বাংলাদেশকে ১১০ কোটি টাকা দিতে হয়। বহুলকাঙ্ক্ষিত নিজেদের স্যাটেলাইট চালু হলে এই মোটা অংকের অর্থ সাশ্রয় হবে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
এমইউএম/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: বঙ্গবন্ধু স্যাটেলাইট
কাঙ্খিত জয়ে শেষ ষোলতে উরুগুয়ে, উঠে গেল রাশিয়াও
দলগুলোর আয়-ব্যয়ের হিসাব দাখিলের শেষ সময় ৩১ জুলাই
বিশ্বকাপে এবার ওলোট-পালট ফল দেখছি: প্রধানমন্ত্রী
বরিশাল নদীবন্দরে রাজধানীমুখী মানুষের ভিড়
ভয়ঙ্কর চাপে জার্মানি: মুলার
নেপাল ও চীনের আট চুক্তি স্বাক্ষর
প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন সালমারা
প্রথমার্ধে ১-০ তে এগিয়ে উরুগুয়ে
কক্সবাজারে ২১৪০০ ইয়াবাসহ আটক ৫
আইফোন টেনের চেয়ে দামি ফোন অপোর