ইন্টারনেট নিরাপদ করা বড় চ্যালেঞ্জ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মোস্তাফা জব্বার/ছবি: মুজিবুর

ঢাকা: বাংলাদেশে ইন্টারনেট নিরাপদ করা একটি বড় চ্যালেঞ্জ। এই সমস্যার সবচেয়ে বড় ভুক্তভোগী নারী গ্রাহকরা। তারা অধিকাংশই জানেন না কীভাবে ইন্টারনেটে নিজেকে নিরাপদ রাখবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বুধবার (১৮ এপ্রিল) আগারগাঁও আইসিটি টাওয়ারে বিসিসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে একথা বলেন।

দেশব্যাপী ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে 'ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা' শীর্ষক জাতীয় কর্মশালা উপলক্ষে এ সংবাদ আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, যারাই ইন্টারনেটের অবৈধ ব্যবহার করবে তাদের আমরা শেকড় থেকে তুলে এনে আইনের আওতায় আনবো। সে সামর্থ্য আমাদের প্রযুক্তিগতভাবে রয়েছে। শুধু নারী নয়, রাষ্ট্র এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে ফেসবুক ও ইউটিউবের সঙ্গে কথা বলেছে। ফেসবুক সর্বাত্মক সহযোগিতা করবে বলে বাংলাদেশকে কথা দিয়েছে। 

‘ফেসবুক দেশভিত্তিক সংস্কৃতি ও পরিবেশ দেখে ভৌগলিক ফিল্টারিং করার ব্যবস্থা করছে। আমরা যে যুগে বাস করি এটি ইন্টারনেট যুগ। সভ্যতায় বিভিন্ন ধাপ পেরিয়ে আজ ইন্টারনেট সভ্যতায় প্রবেশ করেছে। বিশ্বে প্রথম ডিজিটাল বাংলাদেশ নাম দিয়েছি আমরা। তারপর যুক্তরাজ্য এবং ছয় বছর পর ভারত নিজেদের ডিজিটালে যুক্ত করেছে।’

মন্ত্রী আরও বলেন, সরকার প্রতিটি মানুষের কাছে ইন্টারনেট পৌঁছাতে অবকাঠামো থেকে শুরু করে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ৭৬৭ ইউনিয়ন ও দু’টি ছিটমহল ইন্টারনেট কাভারেজে বাকি রয়েছে। শিগগিরই এটা করা হবে। ৫ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ইন্টারনেট সাশ্রীয় মূল্যে নিতে পেতে ৬০০ টাকায় ব্রান্ডউইথ মিলবে।

ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (যুগ্ম-সচিব) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন বলেন, বৃহস্পতিবার (১৯ এপ্রিল) আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে এ কর্মশালার উদ্বোধন হয়ে প্রায় দুই মাস দেশের বিভিন্ন স্কুলে অনুষ্ঠিত হবে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এতে উপস্থিত থাকবেন।

২৫ হাজার ছাত্রী হাতে-কলমে ডিজিটাল নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ পাবে, জানতে পারবে ডিজিটাল অপরাধ ও এর সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রাণে উপায়, সহায়তা পেতে সংশ্লিষ্ট নম্বর, অভিযোগ করার সুনির্দিষ্ট পদ্ধতি প্রভৃতি। 

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
কেজেড/এএ

পলাশবাড়ীতে বাস উল্টে নিহত ৭
সিরাজগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
তারাগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
সাদিক মনোনয়ন পাওয়ায় বরিশালে আনন্দ মিছিল
ত্রিপুরার দুই সাংবাদিক খুনের তদন্ত করবে সিবিআই
পটুয়াখালীতে ২ লঞ্চকে জরিমানা
যশোরে সম্মাননা পেলেন তিন বাবা
কোস্টারিকার বিদায়ঘণ্টা
মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর কার্যক্রম স্থগিত
দিনাজপুরে যুবককে কুপিয়ে হত্যা