বাংলাদেশি তরুণদের প্রশিক্ষণ দিতে আগ্রহী অ্যালেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেসিস সফটএক্সপোর তৃতীয় দিনের অধিবেশন

ঢাকা: বাংলাদেশি প্রযুক্তি উদ্ভাবকদের উচ্চতর প্রশিক্ষণ দিতে আগ্রহী মেশিন লার্নিং গুরু অ্যালেন এডেলম্যান।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অধ্যাপক অ্যালেন এডেলম্যান কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সেবা উন্নয়নে বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করার জন্য এ আগ্রহ প্রকাশ করেন।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফটএক্সপোর তৃতীয় দিনে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নি’ শীর্ষক অধিবেশনে আগ্রহের মূল প্রবন্ধ উপস্থাপন করেন জুলিয়া প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উদ্ভাবক এডেলম্যন।

এসময় অ্যালেন বলেন, বর্তমান বিশ্বে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো গুগলের সেবার ওপর বেশি নির্ভর হওয়ায় নিজস্ব দক্ষতা উন্নয়নে এবং প্রমাণে পিছিয়ে পড়ছে সবাই। জুলিয়া প্রোগ্রামিং ভাষায় যেকোনো নবীন উদ্ভাবক তার মতো করে মেশিন লার্নিং প্রযুক্তি তৈরি করতে সক্ষম হবে বলে মনে করেন তিনি।

এছাড়া মূল প্রবন্ধে গুগলের মেশিন লার্নিং ল্যাঙ্গুয়েজ টেনসর ফ্লোর এবং জুলিয়া প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের তুলনামূলক সুবিধাগুলো তুলে ধরেন এমআইটির গণিত এবং কম্পিউটার বিজ্ঞানের এই অধ্যাপক।

তিনি আরো বলেন, ‘এটি (জুলিয়া) সহজ এবং নিরাপদ, যা একজন শিক্ষার্থীর নিজস্ব চিন্তা ধারাকে যান্ত্রিকতায় সহায়তা করবে। বাংলাদেশি তরুণরা বেশ মেধাবী। মেশিন লার্নিংয়ের ওপর প্রয়োজনীয় প্রশিক্ষণ পেলে তারা অসাধারণ কিছু করতে পারবে দেশের জন্য। এক্ষেত্রে প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দিতে উৎসাহী জুলিয়া কম্পিউটিং এবং এমআইটি।’

অধিবেশনে প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মেশিন লার্নিংয়ের গুরু অধ্যাপক অ্যালেনের প্রথম ঢাকা সফর বাংলাদেশের প্রযুক্তি শিল্পের জন্য একটি মাইলফলক। বাংলাদেশের তরুণরা আজকের এই অধিবেশন থেকে অনেক কিছু শেখার সুযোগ পেয়েছে।

বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিমের সঞ্চালনায় দলবদ্ধ আলোচনায় অংশ নেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী এবং যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাকেঞ্জির জেষ্ঠ্য বিশেষজ্ঞ অধ্যাপক সামদানি।

এছাড়া অধিবেশনের স্বাগত বক্তব্য রাখেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

এদিকে, মেলার তৃতীয় দিনে প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ, গোয়িং উইথ কোলাবরেশন, প্রবলেম সলভিং থ্রু আইওটিসহ এগারোটি অধিবেশন অনুষ্ঠিত হয়। এছাড়া বেসিস ডেভেলপার কনফারেন্সে ডেভেলপাররা জ্ঞান ভিত্তিক আলোচনার সুযোগ পান।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মেলার সমাপনী অধিবেশনের মাধ্যমে পর্দা নামবে দেশের সফটওয়্যার শিল্পের সবচে বড় আয়োজনের।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
টিএ

শিক্ষক পেটানোর মামলায় বিদ্যালয় সভাপতি গ্রেফতার
বানিয়াচংয়ে পানিতে ডুবে বিশ্ববিদ্যালয় ছাত্রসহ নিহত ২
অতৃপ্ত মিঠুন
ঢাকার খাল উদ্ধার করে এলিভেটেড সড়ক করার পরিকল্পনা
ঈদ বিনোদনে বায়োস্কোপ
সক্ষমতা বিবেচনায় সংসদ নির্বাচনে ইভিএম
পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না বদরগঞ্জের কৃষকরা
তিন মন্ত্রণালয় ও এক বিভাগের সচিব পদে রদবদল
নাটোরে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫ 
সুনামগঞ্জে বাসচাপায় কলেজছাত্রী নিহত