গ্রুপ যোগাযোগে নির্ভরতা বাড়ছে, আসছে নতুন নতুন প্রযুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেসিস সফট এক্সপোতে নিজেদের প্রযুক্তি তুলে ধরছে অংশগ্রহণকারীরা -ছবি- ডি এইচ বাদল

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রযুক্তি নির্ভরতায় চতুর্থ শিল্প বিপ্লবের পথে যেতে সেবাখাতে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। এরই ধারাবাহিকতায় অল্প সময়ে দ্রুত যোগাযোগে বাড়ছে গ্রুপভিত্তিক যোগাযোগ।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র শুরু হওয়া বেসিস সফট এক্সপোতে অংশ নিয়ে আইসিটি প্রতিষ্ঠানগুলো প্রদর্শন করছে এমন সফটওয়্যার এবং অ্যাপসভিত্তিক সেবা।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য চালু হওয়া 'আলাপন' অ্যাপসের আদলে রিভ সিস্টেমস বেসরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য নিয়ে এসেছে এন্টারপ্রাইজ রিলেটেড কমিউনিকশন্স টুলস।

প্রতিষ্ঠানের সেলস ম্যানেজার সিফাত সালেকিন বলেন, নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে প্রচলিত যোগাযোগভিত্তিক অ্যাপসগুলোর পরিবর্তে এই টুলস কাজ করবে। যাতে শতভাগ নিরাপত্তা নিশ্চিত হবে।

সফটওয়্যারটির মাধ্যমে অডিও কলের পাশাপাশি ভিডিও কলে যোগাযোগ ছাড়াও জরুরি ফাইল ট্রান্সফার ও অনুমোদন করে প্রতিষ্ঠানের যথাযথ কর্মীর কাছে পাঠানো যাবে।

অফিসিয়াল যোগাযোগে নিরাপত্তার বিষয়টি সবার আগে বিবেচনায় নিতে হয় জানিয়ে তিনি বলেন, এতে মিলিটারি গ্রেড সিকিউরিটি ব্যবহার করা হয়েছে, যাতে হ্যাক হওয়ার সম্ভাবনা খুবই কম।

'আলাপন' অ্যাপসটি তারাই ডেভেলপ করেছিলেন জানিয়ে সিফাত জানান, বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের দেওয়া নামে সেবাটি নিতে পারবে। 

প্রাতিষ্ঠানিক যোগাযোগ বাড়াতে অ্যাপসভিত্তিক যোগাযোগের মতো ফোনকল সেবা দিতে এসেছে 'জিটক পিবিএক্স'। যুক্তরাষ্ট্রভিত্তিক জিনিটি সিস্টেমসের এই প্রযুক্তি বিশ্বাসযোগ্য ও স্মার্ট বিজনেস ফোন সল্যুশন বলেই জানাচ্ছিলেন বাংলাদেশ অফিসের মার্কেটিং এক্সিকিউটিভ এসএম শামীম শাহরিয়ার।

তিনি জানান, সেবাটি নিতে হলে আইপি ইউজার লাইসেন্স প্রয়োজন হবে। জিটক পিবিএক্স এর সুবিধা হলো এতে আর কোনো বাড়তি খরচ পড়বে না, ইন্টারনেট সংযোগ থাকলে ২৪ ঘণ্টা সেবা পাওয়া যাবে।

অটোমিটিক কল রেকর্ডিং, মাল্টি লেভেল আইভিআর, কল মনিটরিং, কল ফরোয়ার্ডিং সুবিধা পাওয়া যাবে এই প্রযুক্তিতে।

যোগাযোগের ক্ষেত্রে অ্যাপসের ব্যবহারের পাশাপাশি নিত্যদিনের সমস্যা সমাধানে পরামর্শ দেওয়ার জন্য কাজ করছে 'মায়া আপা'। স্মার্টফোনে অ্যাপসটি ডাউনলোড করে বিনামূল্যে যেকোনো সময় বিশেষজ্ঞ ডাক্তার, আইনজীবীর পরামর্শ পাওয়া যাবে। উপকারভোগী নিজের পরিচয় গোপন রেখে সেবা নিতে পারবেন বলে জানান প্রতিষ্ঠানের কর্মী রাইয়ান।

সফট এক্সপোতে বন্ধুদের সঙ্গে বেড়াতে এসেছেন ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র রাজিব আহমেদ। তিনি বলেন, নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতেই এসেছেন তারা।

রিভ সিস্টেমসের এন্টারপ্রাইজ সেলস ম্যানেজার শাহরিয়ার হাসান জানান, ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সঙ্গে প্রযুক্তির ব্যবহার ও আগ্রহ বাড়ছে মানুষের। সে বিষয়গুলো মাথায় রেখে আরো সহজ সাধ্য অ্যাপসের মাধ্যমে সবা পেতে চায় মানুষ। এটি প্রাধান্য দিতে তারা যোগাযোগ ট্যুলস ডেভলোপ করেছেন এবং তাতে ভালো সাড়া পওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
এমআইএইচ/জেডএস

এবারও খালেদার ঈদ কাটছে কারাগারেই
ঈদুল আজহা উপলক্ষে মেয়র লিটনের শুভেচ্ছা
সাভারে ছুরিকাঘাতে কলেজছাত্র খুন
প্রিমিয়ার ব্যাংকের টাকা লুটের ঘটনায় মামলা
যে শহর দাপিয়ে বেড়ায় আদুরে বিড়াল!
নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রের জন্ম
পল্লবীতে রিজার্ভ ট্যাংক বিস্ফোরণে দগ্ধ ৯
ট্রাক ভর্তি গরু ফেরত যাচ্ছে
ঈদের আমেজ আসামিদের ‘অস্থায়ী আবাসেও’
আনোয়ারায় প্রবাসী সিআইপির বিনামূল্যের চিকিৎসা ক্যাম্প