উবার ছাড়লেন ‘টপ ড্রাইভার’ সাইফুল

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উবারে গাড়ি চালানোর সময় তোলা ‘টপ ড্রাইভার’ সাইফুলের ছবি

ঢাকা: ঢাকার রাস্তায় উবার চালানো ছেড়ে দিয়েছেন নিজেদের ঘোষিত ‘টপ ড্রাইভার’ সাইফুল। দুই হাজার ট্রিপ পূর্ণ হতে সাইফুলের প্রয়োজন ছিলো মাত্র কয়েকটি ট্রিপ। এর মধ্যেই তিনি উবার থেকে সরে গিয়ে ‘রেন্ট-এ কারে’ গাড়ি চালাচ্ছেন।
 

উবার তাদের একবছর পূর্তিতে ড্রাইভারদের সাফল্য হিসেবে সাইফুল ইসলামকে তুলে ধরেছিলো। তাকে নিয়ে হোটেল লা মেরিডিয়ানে বছর পূর্তি আয়োজন করে অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানিটি। পরে হোটেল সোনারগাঁও-য়ে সংবাদ সম্মেলন করেও ড্রাইভার সাইফুলকে তুলে ধরে উবার।
 
এর আগে উবার তাদের অ্যাপ ও স্যোশাল মিডিয়ায় সাইফুলকে নিয়ে প্রচারণা চালায়।
 
কিন্তু এক বছর পূর্তির পরপরই ‘টপ পার্টনার’ খ্যাতি পাওয়া সাইফুল আর উবারের সঙ্গে নেই। গত এক সপ্তাহ ধরে তিনি ‘রেন্ট-এ কারে’ গাড়ি চালাচ্ছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন।
 
কেন উবার ছেড়েছেন? জানতে চাইলে সাইফুল বলেন, ‘উবারের আমার মতো সাইফুলের আর প্রয়োজন নেই’। সাইফুলের এ আক্ষেপের পেছনে কি কারণ তা জানা যায়নি।
 
তবে উবার থেকে তার ড্রাইভার অ্যাকাউন্টটি ব্লক হয়নি। চাইলে এখনও উবারে ট্রিপ দিতে পারেন।

বিশ্বের সবচেয়ে বড় অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার গত বছরের ২২ নভেম্বর ঢাকায় তাদের কার্যক্রম শুরু করে। গত ১৮ অক্টোবর টপ পার্টনার হিসেবে উবার সাইফুলের নাম ঘোষণা করে।

১৮ অক্টোবর উবারের ওয়েবে প্রকাশিত তথ্যে সাইফুল ইসলামের মোট ট্রিপ সংখ্যা দেখায় ১৮০০। যার মধ্যে ৫ স্টার ট্রিপ ছিলো ১২০০। আর উবারে গাড়ি চালানোর স্থায়ীত্ব ১০ মাস।

সবশেষ সাইফুলের ট্রিপ সংখ্যা দেখা গেছে ১৯৬১, রেটিং ৪.৯১।

একজন উবার ড্রাইভারের এতো ট্রিপের পরও এরকম রেটিং থাকা বিরল বলে জানিয়েছিলেন উবারের ঢাকা ও কলকাতার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্দ্রা।

ঢাকায় গত বছরের ২২ নভেম্বর থেকে চালু হওয়ার পর বেশ সম্ভাবনা ও চাহিদা আছে বলে জানায় উবার। উবারের আগে ২০১৬ সালের ৭ মে বিশ্বের প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং দিয়ে মোবাইলভিত্তিক পরিবহন সেবার যুগে প্রবেশ করে ঢাকা। ‘স্যাম’ অ্যাপ প্রথম ঢাকায় মোটরসাইকেল রাইড শেয়ারিং শুরু করে। পরে উবার ট্যাক্সি ও তারপর  ‘পাঠাও’ অ্যাপভিত্তিক মোটরসাইকেল ও  ট্যাক্সি সেবা চালু করে।

ঢাকায় এখন উবার, স্যাম, পাঠাও ছাড়াও মুভ, বাহন, ইজিয়ারসহ প্রায় ১০টি অ্যাপভিত্তিক রাইডশেয়ারিং অ্যাপ সেবা রয়েছে। 

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এসএ/জেডএস

পুঁজিবাজার থেকে বিদায় রহিমা ফুড ও মডার্ন ডাইংয়ের
হুমায়ূন ছাড়া প্রতিটি দিন একই রকম কষ্টের: শাওন
বাগাতিপাড়ায় ভ্যানচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার
হাতীবান্ধায় ট্রেনের ধাক্কায় কৃষকের মৃত্যু
এইচএসসিতে চট্টগ্রামে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ
রাজশাহী বোর্ডে পাসের হার ৬৬.৫১, জিপিএ ৫- ৪১৩৮
১৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা ম্যারিকোর
নাটোরে তিন জেএমবি সদস্য আটক
বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.৫৫
৭ বছর পর একসঙ্গে শাহরুখ-কারিনা!