নিউজ ফিডের ভিডিও তৈরিতে অর্থ দেবে না ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাইভ ভিডিওতে ফেসবুক স্বত্বাধিকারী মার্ক জাকারবার্গ

ফেসবুকের নিউজ ফিডে এখন যে ভিডিও বা লাইভ ভিডিও প্রদর্শিত হয়, এরজন্য এতোদিন ধরে প্রকাশক বা নির্মাতা প্রতিষ্ঠানকে সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ অর্থ দিয়ে এলেও এবার এ জায়গা থেকে সরে আসছে তারা। অর্থাৎ নিউজ ফিডে কোনো বিজ্ঞাপনী ভিডিও বা লাইভ ভিডিও প্রদর্শনের জন্য কোনো প্রতিষ্ঠানকে আর অর্থ দেওয়া হবে না।

একাধিক ভিডিও প্রকাশক ও নির্মাতা প্রতিষ্ঠান সূত্রের বরাত দিয়ে তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ‘ডিজিডে’র এক প্রতিবেদনে ফেসবুকের এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষের অর্থে ভিডিও নির্মাতা তিনটি প্রকাশক প্রতিষ্ঠানের সূত্র ‘ডিজিডে’কে বলেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমটি তাদের নিউজ ফিডের জন্য চাহিদার ভিত্তিতে এবং লাইভ ভিডিও তৈরির প্রকল্পে অর্থ খরচ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

ফেসবুকের সঙ্গে চুক্তিতে সংশ্লিষ্ট নির্মাতা প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগেরই এ বছরের শেষ পর্যন্ত অর্থ পাওয়ার কথা। কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ চুক্তি আর নবায়ন করা হবে না। ফলে চুক্তির মেয়াদ পেরিয়ে গেলে আর কোনো প্রকাশক বা নির্মাতা প্রতিষ্ঠানকে অর্থ দেবে না ফেসবুক।

ওই তিনটি প্রতিষ্ঠানের সূত্র বলেছে, ফেসবুক কর্তৃপক্ষ এরইমধ্যে তাদের ভিডিও বা লাইভ ভিডিও নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি নবায়ন করবে না বলে জানিয়ে দিয়েছে। এই চুক্তি রয়েছে প্রায় ৩০০ প্রকাশক, সেলিব্রেটি এবং অন্যান্য নির্মাতার সঙ্গে। 

বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের নিউজ ফিডে ভিডিও প্রদর্শন প্রকল্প লাভের আশায় চালু করা হলেও কর্তৃপক্ষ এখন অভিযোগ পাচ্ছে বিধায় এ ক্ষেত্র থেকে মনোযোগ সরিয়ে নিচ্ছে। শেষ তক এই ফিচারের পরিণতি কী হয়, তার জন্যও অপেক্ষা প্রযুক্তি বিশ্লেষকদের।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
এইচএ/

লক্ষ্য সবার পাতে রুপালি ইলিশ
বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ শুরু
ময়মনসিংহে ছুরিকাঘাতে যুবক নিহত
দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় দিনমজুর নিহত
সুনামগঞ্জে বিদেশি রিভলবারসহ যুবক আটক
পদ্মা সেতুর পিলারে উঠছে দ্বিতীয় স্প্যান
গুরুদাসপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
বিশ্ব ইজতেমার ক্রমবিকাশ
মাঝরাতে শীতার্তদের পাশে ইউএনও
‘পদ-পদবী চিরস্থায়ী নয়’




Alexa