রাবি-রুয়েটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসে র‌্যালি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

র‌্যালি। ছবি: বাংলানিউজ

রাবি: জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সারা দেশে এবারই প্রথম জাতীয়ভাবে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘সবার জন্য নিরাপদ ইন্টারনেট’।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রাবির চতুর্থ বিজ্ঞান ভবনের সামনে থেকে প্রকৌশল অনুষদের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিনেট ভবন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদুর রহিমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য করেন-প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. মামুন-উর-রশীদ খন্দকার, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. দীপংকর দাশ, ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. আরিফুল ইসলাম নাহিদ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘বর্তমানে আমাদের প্রাত্যহিক জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বিদ্যুতের মতোই অপরিহার্য। সর্বস্তরে এর বিস্তারের পাশাপাশি নিরাপত্তার দিকেও আমাদের নিবিড়ভাবে নজর দিতে হবে। প্রযুক্তি ব্যবহারের যথাযথ জ্ঞান না থাকলে তা যথেষ্ট ক্ষতিসাধন করতে পারে।’ এসময় বক্তারা বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে পেশাদার ও দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং প্রযুক্তির ক্ষেত্রে দেশে নিজস্ব নিরাপত্তা পদ্ধতি উদ্ভাবন করার ওপর গুরুত্বারোপ করেন।

এদিকে, দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে রুয়েট। এদিন সকাল সাড়ে ১০টার দিকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একাডেমিক ভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এরপর অডিটোরিয়ামে প্রযুক্তি বিষয়ক ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘আমার দেখা ডিজিটাল বাংলাদেশ’ বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
আরবি/

ঢাবিতে পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান
লিটন-বুলবুল পরস্পরকে বুকে জড়িয়ে চাইলেন ‘শান্তির ভোট’
চট্টগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে রাজমিস্ত্রির মৃত্যু
বাণিজ্য সুবিধা বাড়ানোর বিকল্প নেই
দুদকের মামলায় সাবেক কর্মকর্তাসহ ৪ জন কারাগারে
জাতীয় দুই অধ্যাপককে ঢাবির সংবর্ধনা
প্রিয়াঙ্কার পোশাক নিয়ে মজার মেমে
ওয়ানডে সিরিজেই ব্যাটিং পরামর্শক পাচ্ছে টাইগাররা
এবার গুগলের ৫শ’ কোটি ডলার জরিমানা
ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষার সময়সূচি