বৃষ্টি থামাতে পারেনি প্রযুক্তিপ্রেমীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃষ্টি উপেক্ষা করে দর্শনার্থীদের ভিড়- ছবি- সুমন

ঢাকা: দেশের প্রযুক্তিখাতের সবচেয়ে বড় আসর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’র শেষ দিনেও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ছিলো মানুষের ভিড়।

শনিবার (০৯ ডিসেম্বর) সকাল থেকে টানা বৃষ্টি উপেক্ষা করে দর্শনার্থীদের ভিড়ে জমে ওঠে মেলার প্রতিটি স্টল।

এদিন সকাল ১০টা থেকে মেলা প্রাঙ্গণ উন্মুক্ত হওয়ার কথা থাকলেও তার আগেই বৃষ্টি বাধা উপেক্ষা করে নতুনত্বের খোঁজে প্রযুক্তিপ্রেমীরা মেলা প্রাঙ্গণে ভিড় জমাতে থাকেন। এদিন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের পাশাপাশি প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও নতুন নতুন প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা নিতে আসেন শিক্ষার্থীরা।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুদ সরকার মুন বাংলানিউজকে বলেন, এবছর আমি প্রতিদিন মেলায় এসেছি। অসাধারণ সব প্রযুক্তির ব্যবহার, খুবই ভালো লেগেছে। বিশেষ করে কয়েকটি মোবাইল স্টলে নতুন নতুন কনফিগারেশনের মোবাইল দেখলাম। তাছাড়া দেশের বাইরের প্রযুক্তিপ্রেমীরা কোন ধরনের প্রযুক্তি ব্যবহার করছেন, আমাদের দেশ কোন পথে যাচ্ছে, মেলায় সার্বিক বিষয়ে ধারণা পেয়েছি।

এদিকে বিআইসিসিতে বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন মেলার আয়োজন হলেও ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ দর্শনার্থীদের মধ্যে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে বলে মনে করছেন অনেকে।

মেলায় সপরিবারে ঘুরতে আসা ইলিয়াস মেহেদী বাংলানিউজকে বলেন, মানুষ সবসময় নতুনের পেছনে ছোটে। আমি যে বিষয়টি সম্পর্কে জানি, আপনি সেটাই আবার আমাকে দেখাতে গেলে আমি বিরক্ত হবো বা দেখতে চাইবো না। কিন্তু নতুন কিছু নিয়ে আসলে বৃষ্টি কেনো, শত বাধা পেরিয়েও সবাই সেটা দেখতে চাইবে, জানতে চাইবে। 

এবছর মেলায় ঠিক তেমনই কিছু নতুনত্ব ছিলো। যেমন কৃত্রিম বুদ্ধিমত্তার কথা বলা রোবট ‘সোফিয়া’, পরিত্যক্ত পলিথিন ও প্লাস্টিক থেকে পেট্রোল তৈরির প্রযুক্তি, মোবাইল ভিআরের মাধ্যমে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ দেখাসহ বিভিন্ন প্রযুক্তিই মানুষকে বৃষ্টি উপেক্ষা করে আসতে বাধ্য করেছে।

এদিন সকাল থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রেজিস্ট্রেশন করে দর্শনার্থীদের মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে দেখা গেছে। এছাড়া মেলা প্রাঙ্গণে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টলে দর্শনার্থীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো।

মেলায় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি ব্যবহার করে জনগণের কী কী সেবা দিচ্ছে, সেগুলো তুলে ধরতে বাংলাদেশ পুলিশ, শিক্ষা মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের একটি বাড়ি একটি খাবার প্রকল্প, তথ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ডিজিটাল মনিটরে বিভিন্নভাবে তা তুলে ধরছে। আর এসব স্টলে সরকারের সেবা সম্পর্কে জানতে ভিড় জমাচ্ছে দর্শনার্থীরা।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ৬ ডিসেম্বর (বুধবার) থেকে শুরু হওয়া ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ শেষ হচ্ছে শনিবার রাত ৯টায়। 

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭
এসআইজে/জেডএস

ফেল করায় আত্মহত্যা করলেন ঐশ্বর্য
২০০ টন স্বর্ণসহ নিখোঁজ সেই রুশ জাহাজ দ. কোরিয়ায়
স্বপন হত্যায় রত্না-মামুনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি
চসিক পরিচালিত কলেজে পাসের হার ৭০.৭৮ শতাংশ
কুবির সেই শিক্ষককের বিরুদ্ধে তদন্ত কমিটি
পছন্দের গাছ কিনতে মেলায় বৃক্ষপ্রেমীরা 
সবচেয়ে দামি ফুটবল ক্লাব ম্যানইউ
ইলহাম হত্যা মামলা তদন্ত করবে সিআইডি
শুক্রবার এজাহারটি মামলা হিসেবে রেকর্ড করতে হবে: সিইউজে
অ্যাটর্নি জেনারেলকে হত্যার হুমকি, থানায় জিডি