মাহাথিরের জন্য আসন ছাড়তে প্রস্তুত আজমিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেরি আজমিন ও মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদের নতুন রাজনৈতিক দলের নাম পাত্রী প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া। সংক্ষেপে প্রিবুমি। এরই মধ্যে বিরোধী দলীয় রাজনৈতিক জোট ২০১৮ সালের নির্বাচনে মাহাথিরকেই তাদের প্রধানমন্ত্রী পদে নির্বাচনের জন্য সম্মত হয়েছে।

তাই দীর্ঘ ২৩ বছর ধরে বারিসাহ ন্যাশনালের চেয়ারম্যান পদে দ্বায়িত্ব পালন করা মাহাথির এখন নিজ দলের বিরুদ্ধেই নির্বাচনে নামছেন। গুঞ্জন চলছে, নির্বাচনে কোন নিজের জন্য কোন আসন বেছে নেবেন মাহাথির। এরই মধ্যে প্রধান বিরোধী দল পিপলস জাস্টিস পার্টির (পিকেআর) ডেপুটি প্রেসিডেন্ট দাতুক সেরি আজমিন নিজের গোম্বাক আসনটি ছেড়ে দিতে চেয়েছেন ২১ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথিরের জন্য। 

আধুনিক মালয়েশিয়ার স্থপতি মাহাথির ২৪ জানুয়ারি এক অনুষ্ঠানে বলেছেন, আমি ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছি, লাংকাউই, কুবাং পাসু বা পুত্রাজায়া থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবো।

তবে আজমিনের অফারকে সম্মান দিয়ে ৯৩ বছর বয়সী মাহাথির বলেছেন, ধন্যবাদ তার অফারের জন্যে। কিন্তু আমি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।

এর একদিন আগে শনিবার আজমিন তার গোম্বাকের আসনটি ড. মাহাথিরকে ছেড়ে দেওয়ার কথা বলেন। তিনি জানান, জোটের ঐক্য রক্ষায় এবং পিকেআর রাজি হলে নিজ আসনটি মাহাথিরের জন্য ছেড়ে দিতে প্রস্তুত তিনি।

এর আগে গত দুই নির্বাচনেই গোম্বাক আসন থেকে জয় পেয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন আজমিন।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এমএন/এমজেএফ

গোমস্তাপুরে উপজেলা জামায়াতের আমির গ্রেফতার
জাতীয় জাদুঘরে ‘আন্তর্জাতিক জাদুঘর দিবস’ উদযাপন
পানির নিচে কলাপাড়া লঞ্চঘাটের পন্টুন 
পেনিনসুলায় ‘একটি কিনলে আরেকটি ফ্রি’
হরিরামপুরে চোর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা
পর্তুগালের ২৩ জনের স্কোয়াডে নেই ইউরোজয়ী এডের-নানি
ত্রিপুরার ‘ক্যুইন’ যাচ্ছে দুবাইতে
সত্যি প্রেম করছেন সালমান-জেসিয়া
গৌরনদীতে গৃহবধূকে শ্বাসরোধে হত্যার অভিযোগ
ফিলিস্তিনি ও রোহিঙ্গাদের জন্য দোয়াপ্রার্থী এরশাদ