আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের আশাহত করতে পারে না

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা, ছবি: সংগৃহীত

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি রোহিঙ্গা সমস্যা সমাধানে বলিষ্ঠ ভূমিকা রাখতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোর আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র সময় সোমবার (২৩ অক্টোবর) দীপু মনি নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে সংস্থাটির কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তার সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান। জাতিসংঘের রাজনৈতিক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জেফ্রি ফেল্টম্যান, মহাসচিবের বিশেষ দূত প্রমীলা প্যাটেন, বাংলাদেশ স্থায়ী মিশনে জেনেভাভিত্তিক মানবাধিকার কাউন্সিলের মিয়ানমার বিষয়ক স্পেশাল র‌্যাপোর্টিয়ার প্রফেসর ইয়াং হী লীর সঙ্গে বৈঠক করেন তিনি।
 
দীপু মনি বলেন, জীবন বাচাঁতে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১০ লাখ রোহিঙ্গা ফিরিয়ে নিতে হবে। তাদের অবশ্যই নিরাপদে ও মর্যাদার সঙ্গে নিজ ভূমিতে ফিরিয়ে নিতে হবে। 

বাস্তুচ্যুত এসব মানুষকে আন্তর্জাতিক সম্প্রদায় আশাহত করতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় জেফ্রি তার সম্প্রতি মিয়ানমার সফরের বিভিন্ন দিক দীপু মনিকে অবহিত করেন। 

রাখাইনে চলমান নৃশংসতা অবিলম্বে থামাতে এবং পরিস্থিতি মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নিতে দেশটির সরকারের প্রতি সম্প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের দুই বিশেষ উপদেষ্টা। বিশ্ব সংস্থাটির গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েং ও নিরাপত্তার দায়িত্ব বিষয়ক বিশেষ উপদেষ্টা ইভান সিমোনোভিচ এক যৌথ বিবৃতিতে এই আহ্বান জানিয়েছেন। এর আগে সংস্থাটি রাখাইন কাণ্ডকে রোহিঙ্গা নিধন বলেছিল। তবে আহ্বান ও নিন্দার পরও কোনো কাজ হচ্ছে না। মানুষ আসছেনই। এখন পর্যন্ত নতুন করে প্রায় সাড়ে ছয় লাখ মানুষ বাংলাদেশে ঢুকেছেন। বেসরকারিভাবে এই সংখ্যাটা আরেকটু বেশি।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
আইএ


গান-কবিতার আবেশে বিজয়ের আয়োজন
কোরিয়া-বাংলাদেশ কনসার্ট বুধবার
এসবিএসি ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত
ব্যাটে গেইল, উইকেটে সেরা সাকিব
সাহিত্য উপাদান হিসেবে মুক্তিযুদ্ধ অনুপ্রেরণার উৎস

Alexa