‘এফ ১’ রেসের এলাহী আয়োজন

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এফ ১ রেসে ব্যবহৃত বিভিন্ন গাড়ি

এফওয়ান ট্র্যাক, সিঙ্গাপুর থেকে: এক সপ্তাহ আগে আসা এই মেরিনা বে সেন্ডের এলাকাকে আজ চেনাই যাচ্ছে না। গম গম শব্দে যেন প্রকম্পিত হচ্ছে সিঙ্গাপুর। নিকোল হাইওয়ে এমআরটি স্টেশনে নেমে হাঁটা পথ ধরলাম। আশপাশের সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। পথে পথে তল্লাশি চৌকি। রং বেরংয়ের গেঞ্জি পড়ে ছুটছেন মানুষ। বিভিন্ন রংয়ের আর বিভিন্ন গড়নের মানুষ।

১ নং গেট দিয়ে প্রবেশ করার পর দেখা গেলো বিরাট আয়োজন। এখানে পুরনো বছরগুলোতে ‘ফর্মূলা ১’ (এফ ১) রেসে ব্যবহৃত গাড়িগুলোকে প্রদর্শন করা হয়েছে। বিভিন্ন স্থানে ছবি তোলার জন্য ফ্রেম তৈরি করা হয়েছে। 

মার্সিডিজ বেঞ্জ, ফেরারি, রেড বুল, ভক্সওয়াগন সব কোম্পানিরই নিজস্ব স্টল রয়েছে। সেখান থেকে টি-শার্ট, ক্যাপসহ অন্যান্য স্যুভিনিয়র কিনছেন দর্শকরা। বিশাল স্টেজে রক মিউজিকের শব্দে কানে তালা লাগার অবস্থা।

...চারতলা উঁচু এই গ্যালারিতে লিফটের ব্যবস্থা রয়েছে। তবে সবকিছুই অস্থায়ীভাবে বসানো। ১৭ সেপ্টেম্বর টুর্নামেন্ট শেষ হলে এসব স্থাপনাও উঠে যাবে।

স্কাই স্যুটের রিপাবলিক রুম থেকে আমাদের রেস দেখার ব্যবস্থা করা হয়েছে। এখানে ড্রিংকস এবং খাবার ফ্রি! যে যত খেতে পারেন বা পান করতে পারেন। কাঁচ ঘেরা রুমের সঙ্গেই রয়েছে বারান্দা। বারান্দা থেকে যেমন রেস দেখা যায় তেমনি রুম থেকে খেতে খেতেও উপভোগ করা যায় রেস। এ রুমটির টিকিট বাংলাদেশি টাকায় প্রতিজনের জন্য ৩০ হাজার টাকা। এখানে সর্বনিম্ম ৯ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৬ লাখ টাকার টিকিট রয়েছে।

...সন্ধ্যা ৭টার সময় শুরু হয় একটি কোয়ালিফাইং রাউন্ড। হরেক রংয়ের গাড়িতে নানান ধরনের স্টিকার। এই স্টিকারগুলো বিভিন্ন কোম্পানির স্পন্সর। আবারো আকাশ কাঁপানো শব্দ তুলে কার চলতে শুরু করে ট্র্যাকে। ট্র্যাকের পেছনের টিভি স্ক্রিনে ট্র্যাকের বিভিন্ন অংশ দেখানো হয়। কারণ কারোপক্ষেই কোনো এক জায়গায় দাঁড়িয়ে পুরো ট্র্যাক দেখা সম্ভব হয় না।

...গ্যালারিগুলো আরো রঙ্গিন করে তোলে দর্শকদের নানান ধরনের পোশাক। আলোয় বর্ণিল এই এফ ১ রেস এক এলাহী আয়োজন!

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
এমএন/জেডএস


বুদ্ধিজীবী-শহীদ বুদ্ধিজীবী
ইবি শিক্ষক সমিতির সভাপতি ড. মিজান, সম্পাদক ড. অলিউল্লাহ
শোকার্ত হৃদয়ে সূর্য সন্তানদের স্মরণ 
শহীদ বুদ্ধিজীবী দিবস
ইতিহাসের এই দিনে

শহীদ বুদ্ধিজীবী দিবস

সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব শুরু

Alexa