প্যারিসে কবিযুগলের সঙ্গে আড্ডা ও পাঠোন্মোচন

ওয়াহিদুজ্জামান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিসে কবিযুগলের সঙ্গে আড্ডা ও পাঠোন্মোচন

প্যারিস: আমেরিকা প্রবাসী কবিযুগল ফকির ইলিয়াস ও ফারহানা ইলিয়াস তুলির সঙ্গে প্যারিসে অনুষ্ঠিত হল ‘ কবিতা স্রোতে আড্ডা’ ও সাহিত্যের ছোটকাগজ ‘স্রোত’ চতুর্থ সংখ্যার ‘পাঠোন্মোচন’।

মঙ্গলবার (২২ আগস্ট) সন্ধ্যায় প্যারিসের একটি রেস্টুরেন্টে ‘স্রোত’ (সাহিত্যের ছোটকাগজ) আয়োজিত অনুষ্ঠানে চিত্রশিল্পী ও আবৃত্তিকার মহিত আহমদের প্রাণবন্ত উপস্থাপনায় শুরুতে কবিযুগলের পরিচয় উপস্থাপন করেন- ‘স্রোত’ সম্পাদক বদরুজ্জামান জামান। তারপর তাদের ফুল দিয়ে বরণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান ও চলচিত্র নির্মাতা প্রকাশ রায়।

স্রোতের পাঠোন্মোচন সূচনা করেন- কবি ফারহানা ইলিয়াস তুলি। কবিতা পাঠে অংশ নেন- কবি চৌধুরী রেজাউল হায়দার, অয়ন শাহ পরান, মো নুর-এ-আলম, আজাদ মিয়া, মোজাম্মেল হোসেন আরিন্দা, সাংবাদিক ফয়সাল আহমদ দ্বীপ প্রমুখ। প্রধান আলোচক হিসেবে আলোচনা পেশ করেন- কবি ফকির ইলিয়াস।

আলোচনায় তিনি বলেন- বিশ্বে সাহিত্যের মূলধারায় প্রহরির ভূমিকা পালন করছে লিটল ম্যাগাজিন। দ্যা পোয়েট্রি, আমেরিকান পোয়েট্রি রিভিউ, প্যারিস রিভিউ, আটলান্টা জার্নাল-এগুলোর নাম করা যায়।

তিনি বলেন, বিদেশে সাহিত্য চর্চায় আমাদের খেয়াল রাখতে হবে, যাতে আমরা আমাদের জাতিসত্তা ও মুক্তিযুদ্ধের চেতনার কথা ভুলে না যাই। মৌলিক সাহিত্য রচনায় আমরা তখনই সার্থক হতে পারবো, যখন নিজের হস্তছাপ রাখতে পারবো।

কবি ফকির ইলিয়াস বলেন, ‘স্রোত’ প্যারিসে যে কাজটি করছে, তা শুরু মাত্র। তা অনেক এগিয়ে নিতে হবে। লেখক ও কবি হুমায়ুন কবির সম্পাদিত ‘ঘুংঘুর’র ফ্রান্স সংখ্যা বের করার উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৮ সালের শেষার্ধে তা বের হবে। এর অতিথি সম্পাদকের দায়িত্ব পালন করবেন, ‘স্রোত’ সম্পাদক কবি বদরুজ্জামান জামান।

এ সংখ্যায় ফ্রান্সের লেখকদের প্রাধান্য দেওয়া হবে। অনুষ্ঠানের আড্ডা পর্বে ফকির ইলিয়াস বলেন, কবিতায় নিবেদিত প্রাণ হতে হয়। মৌসুমী কবি হয়ে বেশিদিন টিকে থাকা যায় না।

তারপর আড্ডা অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তুলেন-প্যারিসের বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও সংগীতশিল্পিরা।

আবৃত্তি করেন- গিয়াস বাবু, মোহাম্মদ গোলাম মুরশেদ, ওয়াহিদুজ্জামান ও লাবনী। পুঁথিপাঠ করেন বিশিষ্ট পুঁথিশিল্পী কাব্য কামরুল। ফরাসি কবি শারল বোদলেয়ারের কবিতা পাঠ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান। সংগীত পরিবেশন করেন- কুমকুম সাইদা, গৌতম বিশ্বাস, ইসমত খানম ফ্লোরা এবং শিশুশিল্পী রামিছা বাতুল।

শেষে আপ্যায়নপূর্ব মুক্ত আড্ডায় অংশ নেন- নজরুল অনুরাগী খুরশেদ আলম পাঠোয়ারী, অলকা বড়ুয়া, প্রকাশ রায়, আব্দুল কাদিরসহ অন্যান্যরা।

আড্ডায় ওঠে আসে বাংলাসাহিত্য ও  সংস্কৃতি বিকাশে প্যারিস ও আমেরিকার সাহিত্য চর্চার বিভিন্ন দিক।

অনুষ্ঠানের মিডিয়া সহযোগী ছিলেন- সাংবাদিক ফয়সাল আহমদ দ্বীপ ও আব্দুল মালিক হিমু। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মহিত আহমদ, আব্দুল কাদির, অয়ন শাহ পরান ও নূর এ আলম।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
ওএইচ/


বুদ্ধিজীবী-শহীদ বুদ্ধিজীবী
ইবি শিক্ষক সমিতির সভাপতি ড. মিজান, সম্পাদক ড. অলিউল্লাহ
শোকার্ত হৃদয়ে সূর্য সন্তানদের স্মরণ 
শহীদ বুদ্ধিজীবী দিবস
ইতিহাসের এই দিনে

শহীদ বুদ্ধিজীবী দিবস

সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব শুরু

Alexa