কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া (প্রতীকী ছবি)

ঢাকা: ঈদের মাত্র বাকি তিনদিন। তপ্ত গরমের মধ্যে আকাশ ঢেকে যাচ্ছে কালো মেঘে। কখনও ছিটেফোঁটা বৃষ্টি। কিন্তু এই বৃষ্টিতে স্বস্তি মিলছে না। তাপমাত্রা উঠানামা করছে প্রতিদিন।

আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে। এটির উপর নির্ভর করছে ঈদের দিনসহ আগামী কয়েকদিন বৃষ্টি হওয়া না হওয়া। তবে ঈদের দিন পশলা বৃষ্টিরই আশঙ্কা করা হচ্ছে। সেদিন রোদ এবং তাপমাত্রাও বেড়ে যাবে খানিকটা।

আবহাওয়া অধিদফতর শনিবার (১৮ আগস্ট) সকাল ৯টার পূর্বাভাসে জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান বাংলানিউজকে বলেন, কালকের মধ্যে লঘুচাপ সৃষ্টি হবে, তার উপর ঈদের দিন বৃষ্টি হওয়া না হওয়া নির্ভর করছে। রোববার (১৯ আগস্ট) ও সোমবার (২০ আগস্ট) বৃষ্টি বাড়বে। সোমবার পর্যন্ত বেশি বৃষ্টি হলে ঈদের দিন বৃষ্টি কম হবে।  

আর লঘুচাপটি ভারতের উড়িশ্যার দিকে চলে গেলে বাংলাদেশেও বৃষ্টি কম হবে। আর বাংলাদেশের উপর প্রভাব বিস্তার করলে ঈদের সময় বৃষ্টির মধ্যে পড়তে হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ।

আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার কথাই বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার আন্তর্জাতিক সংস্থাগুলোর পূর্বাভাস বলছে, ঈদের দিন বৃষ্টি হতে পারে। তবে ঈদের আগের দিন বা পরের দিনের পূর্বাভাসে বৃষ্টি নেই।

আর ঈদের দিন পশু কোরবানি দিতে তাই বৃষ্টির কবল থেকে মুক্ত থাকতে বাড়তি প্রস্তুতি নেওয়াটাই শ্রেয়।

শনিবার ঢাকায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮ 
এমআইএইচ/আরআর

কন্ডিশন-ফরম্যাট নয়, মাশরাফির মনোযোগ ভালো খেলায়
কারাগারে খালেদার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড 
ইউএস-বাংলার বহরে যুক্ত হচ্ছে নতুন ২ বোয়িং 
প্রথম ম্যাচেই খেলছেন মুশফিক!
সাতক্ষীরায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
ককটেলসহ শিবিরের ২৪ নেতাকর্মী আটক চট্টগ্রামে
মার্কেন্টাইল ব্যাংক পরিবারের মেধাবী সন্তানদের বৃত্তি
দেবর-ভাবির পরকীয়ার বলি মনির
কোটালীপাড়ায় বৃদ্ধাকে শ্বাসরোধ করে হত্যা 
দৈনিক মজুরি ১০২ টাকা প্রত্যাখ্যান চা শ্রমিকদের