বড়পুকুরিয়া খনির ১৪ কর্মকর্তার নামে মামলা

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

পার্বতীপুর (দিনাজপুর): দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনির কর্মকর্তা-শ্রমিক সংঘর্ষের ঘটনায় খনির ১৪ জন কর্মকর্তাকে আসামি করে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

রোববার (২০ মে) দুপুরে দিনাজপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান।

এদিকে, খনি শ্রমিকরা অষ্টম দিনের মত কর্মবিরতি পালন করেছেন।

শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান রোববার (২০ মে) বিকেলে মোবাইল ফোনে বাংলানিউজকে জানান, মঙ্গলবার (১৫ মে) খনির কর্মকর্তারা দল বেধে গেট থেকে বাইরে এসে শ্রমিকদের ওপর হামলা করে। এতে ৫ শ্রমিক গুরুতর আহত হয়।

এ ঘটনায় প্রথমে পার্বতীপুর মডেল থানায় মামলা দিতে গেলে থানা পুলিশ তা গ্রহণ না করায় পরে দিনাজপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে খনির দুই জিএমসহ ১৪ কর্মকর্তার নামে মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, ১৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে রোববার (১৩ মে) সকাল থেকে খনি গেটের সামনে অবস্থান নিয়ে খনি শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করে আসছে।

মঙ্গলবার (১৫ মে) সকাল ৯টার দিকে দিনাজপুর ও ফুলবাড়ীতে বসবাসকারী খনির কয়েকজন কর্মকর্তা খনিতে প্রবেশ করতে গেলে ধর্মঘটী শ্রমিকরা বাধা দেয়। এতে করে উভয়পক্ষে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষে খনির ৯ কর্মকর্তা, ৫ শ্রমিক, ২ পুলিশ সদস্যসহ ২০ জন গুরুতর আহত হয়। এর আগের দিন সোমবার শ্রমিকদের হামলায় এক খনি কর্মচারী আহত হয়।

এ দু’টি ঘটনায় খনির ব্যবস্থাপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হাসান বাদী হয়ে শ্রমিক কর্মচারী ইউনিয়ন সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সভাপতি ওয়াজেদ আলী, খনি এলাকার ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের সমন্বয় কমিটির সদস্য মশিউর রহমান বুলবুল, মিজানুর রহমানসহ ৪০ জন এবং অজ্ঞাতনামা ৭০ জনসহ ১১০ জনকে আসামি করে বুধবার পার্বতীপুর মডেল থানায় পৃথক দু’টি মামলা দায়ের করেছেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, মে ২০, ২০১৮
আরএ

পেছনে বাতি না থাকায় তারাগঞ্জের সড়ক দুর্ঘটনা
উল্লাসে তিতেকে ফেলেই দিলেন এডারসন!
রোমে উৎসবমুখর বাংলাদেশি সাংস্কৃতিক সন্ধ্যা
টাঙ্গাইলে মাদক বিক্রেতার গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
গোপালগ‌ঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২
মালিবাগে ট্রেনের ধাক্কায় ১ ব্যক্তির মৃত্যু
দেড় ঘণ্টা পর রংপুর-ঢাকা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক
ব্যাংকঋণে সুদহার কমায় আশা জাগছে আবাসনে
নাটোরে ট্রাক চাপায় নিহত ২
বিশ্বকাপ স্টেডিয়ামে মারামারি, আর্জেন্টিনার ৭ নাগরিক আটক