‘তিনি রিমুভ হওয়ায় সংকট দূরীভূত হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইনমন্ত্রী আনিসুল হক (বাংলানিউজ, ফাইল ছবি)

ঢাকা: নির্বাহী ও বিচার বিভাগের মধ্যে কোনো দ্বন্দ্ব নেই উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তবে একজন ব্যক্তির (বিচারপতি এসকে সিনহা) রাজনৈতিক অভিলাষের জন্য সংকট তৈরি হয়েছিল।

আনিসুল হক সোমবার (১১ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে দুই দিনব্যাপী এক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দিয়ে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘নির্বাহী বিভাগের সঙ্গে বিচার বিভাগের কোনো দ্বন্দ্ব ছিল না। নেই। একজন ব্যক্তির (বিচারপতি এসকে সিনহা) রাজনৈতিক অভিলাষের জন্য সংকট তৈরি হয়েছিল। তিনি রিমুভ হওয়াতে সংকট দূরীভূত হয়েছে। এ কারণে আজ নিম্ন আদালতের গেজেট বের হয়েছে।’’

প্রধান বিচারপতির পদ নিয়ে তিনি বলেন, ‘‘প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়ার একমাত্র এখতিয়ার রাষ্ট্রপতির। এটা তিনি কাউকে জানানোর প্রয়োজন রাখেন না। তবে আমাদের সংবিধান স্বীকৃতি দেয়, অস্থায়ী কেউ দায়িত্ব পালনের অধিকার রাখেন।’’

সুরেন্দ্র কুমার সিনহা প্রধান বিচারপতি হিসেবে ছুটিতে গেলে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা দায়িত্ব পালন করেন। নভেম্বরে সিনহা পদত্যাগ করলে কার্যভারের দায়িত্ব পালন করে আসছেন তিনিই।

এদিকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা-সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশিত হয়েছে। গেজেট নিয়ে সরকারকে বুধবার (১৩ ডিসেম্বর) পর্যন্ত সময় বেঁধে দেয় আপিল বিভাগ। সেসময় এর চূড়ান্ত খসড়া রাষ্ট্রপতির কার্যালয়ে ছিল।

বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
কেজেড/আইএ

জার্মানিতে প্লেন-হেলিকপ্টার সংঘর্ষে নিহত ৪
এস্কয়ার নিট কম্পোজিট আইপিও’র বিডিংয়ের অনুমোদন
রাষ্ট্রপতি নির্বাচনে স্পিকার-সিইসির সাক্ষাৎ বৃহস্পতিবার
দিনাজপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
রাবিতে বাড়ছে বিদেশি শিক্ষার্থীর ভর্তি
যুক্তরাষ্ট্রে স্কুলে সহপাঠির গুলিতে নিহত ২
৩ মাস নয়, ডিএনসিসি নির্বাচন ৬ মাস স্থগিত
ছাত্রলীগ-নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের সংঘর্ষে আহত ৫০
মনপুরা দ্বীপে মানসম্মত চিকিৎসা
কর্কটের নতুন বন্ধু লাভ, কুম্ভের সুখবরের সম্ভাবনা




Alexa