বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা আইনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ারের সভা/ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশে একটি যুগোপযোগী ও বাস্তবসম্মত ‘বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা’ আইন প্রণয়নের দাবি জানিয়েছে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। একইসঙ্গে ‘চিকিৎসা সেবা আইন ২০১৬’রও চূড়ান্ত রূপ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ফেডারেশন নেতারা।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ারের (মেডিকেল এডুকেশন অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ার ডিভিশন) এক সভায় এ দাবি তোলেন ব্যবসায়ী নেতারা।
 
আলোচনা সভায় দেশের ব্যবসায়ীদের এ শীর্ষ সংগঠনের নেতারা বলেন, দেশ ও জনগণের স্বার্থে আইন দু’টি সবার জন্য সহনীয় করে চূড়ান্ত রূপ দেওয়া এখন সময়ের দাবি। একইসঙ্গে সুষ্ঠু নার্সিং নীতিমালা ও বেসরকারি চিকিৎসা খাতের উন্নয়নে ‘আর্থিক নীতিমালা’ প্রণয়ন করতে হবে। 

এছাড়া দেশের চিকিৎসা ব্যবস্থার মান উন্নয়নে ‘অ্যাক্রিডিটেড ল্যাবরেটরি’ সেবা নিশ্চিত করার ওপরও গুরুত্ব দেন বক্তারা।
 
‘চিকিৎসা সেবা আইন’ এবং ‘বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা’ আইন দু’টি চূড়ান্তকরণ প্রক্রিয়ায় সরকারি কমিটিগুলোতে দেশের বেসরকারি খাতের স্বাস্থ্যসেবা সম্পর্কিত বিভিন্ন সংগঠনকে সম্পৃক্ত করারও দাবি জানান ব্যবসায়ী নেতারা।
 
এসময় দ্রুত ও সঠিক চিকিৎসা সেবার লক্ষ্যে দেশের সব নাগরিকের ‘কেন্দ্রীয় ডাটা সিস্টেম’ প্রতিষ্ঠারও প্রস্তাব করেন তারা। একইসঙ্গে আলোচকরা নিম্নবিত্ত পরিবারের মেধাবী মেডিকেল শিক্ষার্থীদের সহায়তায় ‘বিশেষ শিক্ষা ঋণ’ দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে অনুরোধ জানান।
 
কমিটির চেয়ারম্যান এবিএম হারুনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ প্রীতি চক্রবর্তী, এফবিসিসিআই পরিচালক হাফেজ হারুন, ইউসুফ আশরাফ, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যসহ বিভিন্ন ব্যবসায়িক নেতা।
 
এছাড়া এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ, ডেল্টা হাসপাতাল লিমিটেড, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ, আইচি মেডিকেল কলেজ ও হাসপাতালসহ বিভিন্ন মেডিকেল চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এসআইজে/এএ

নেতাদের কারণে জনদুর্ভোগ বরদাস্ত করা হবে না
শেষ সময়েও চাহিদা বেশি মাঝারি গরুর
বাইক স্ট্যান্টে মাত করলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট
কেরালার বন্যার্তদের জন্য বামফ্রন্টের ত্রাণ সংগ্রহ
চামড়া পাচাররোধে বেনাপোল সীমান্তে সতর্ক বিজিবি-পুলিশ
বন্দিরাও মাতবেন ঈদ আনন্দে
ফাঁকা ঢাকায় ‘গণপরিবহন শূন্যতা’ 
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গাড়ির ধীরগতি
মুন্সিগঞ্জে চা-রুটি খেয়ে অচেতন ১৩ গরু ব্যবসায়ী
শেষ বেলায় ভিড় মসলার বাজারে