কোটা সংস্কারের দাবিতে স্মারকলিপি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কোটা সংস্কারের দাবিতে স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয়: সরকারি চাকুরিতে কোটা সংস্কার দাবিতে স্মারকলিপি দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দিকে যাত্রা করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বুধবার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মিছিল করে শিক্ষার্থীরা জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভিমুখে রওয়ানা হয়। 

মিছিলটি শাহবাগ, টিএসসি, দোয়েল চত্বর হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দিকে চলে যায়।

মিছিলে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। 

এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছি। আজ জনপ্রশাসন মন্ত্রণালয়ে স্মারকলিপি দিবো। এটা আমাদের ধারাবাহিক কর্মসূচির অংশ। পরবর্তী কর্মসূচি সেখান থেকে ঘোষণা করা হবে।’

এসময় শিক্ষার্থীরা ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘দাবি মোদের একটাই, কোটার সংস্কার চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, ‘কোটা সংরক্ষণ বন্ধ করো, মেধাবীদের সুযোগ দাও’ লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে।

বাংলাদেশে চাকুরির সব নিয়োগ পরীক্ষায় ৫৬ শতাংশ কোটা আছে। আর সাধারণ শিক্ষার্থীদের জন্য আছে ৪৪ শতাংশ। শিক্ষার্থীরা কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনার দাবি করছেন। এ নিয়ে তারা মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন করে।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, মার্চ ১৪,২০১৮
এসকেবি/জিপি

চমেকে ২৫০ জনের কাজ করবেন ১০৯ জন!
হাটহাজারীতে আগুনে পুড়লো বসতঘর
প্লেনে ভিক্ষুক!
কাঁঠালবাড়ী ঘাটে কর্মস্থলগামী মানুষের ভিড়
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন
একাদশ গোপন রাখছেন সাম্পাওলি
লালবাগে পুলিশের ‌‌মাদকবিরোধী অভিযান
সন্ত্রাস রুখতে কমিশনারের ভূমিকা চাইলেন মুক্তিযোদ্ধারা
রেফারিকেও গুঁতো মারেন রামোস!
ঢাকায় আন্তর্জাতিক যোগ দিবস পালিত