আখ চাষিদের মণপ্রতি খরচ বাড়ছে ৩৮ পয়সা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম (ফাইল ছবি)

ঢাকা: আখ চাষিদের খরচ বৃদ্ধি ও পরিমাপকের পরিবর্তনের প্রস্তাব করে ‘বাংলাদেশ চিনি (রাস্তাঘাট উন্নয়ন উপকর) আইন, ২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৯ জুন) জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনের অনুমোদন দেওয়া হয়।
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, হাইকোর্টের সিদ্ধান্ত ও সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে পুরনো আইন বা অধ্যাদেশ বাংলায় কর‍ার নির্দেশনা রয়েছে।  
 
১৯৬০ সালের ‘সুগার (রোড ডেভেলপমেন্ট সেজ) অর্ডিন্যান্স’ এর একটু পরিমার্জন করে নতুন আকারে নিয়ে আসা হয়েছে এবং রেট বাড়ানো হয়েছে।
 
যারা আখ চাষি, তাদের আখ বিক্রির টাকা থেকে কর কেটে রাখা হয়। এটা হিসাব করা হয় মণ প্রতি। অর্থাৎ কী পরিমাণ আখ নিয়ে আসলেন সেটার উপর। আগে ছিল মণ প্রতি ১২ পয়সা। সেটা এখন ৫০ পয়সায় উন্নীত করা হয়েছে।
 
পাশাপাশি পরিমাপকও পরিবর্তন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগে যেটা মণ ছিল, সেটা কুন্টাইলে পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। আর কেজিতে হিসাব করার প্রস্তাব করা হয়েছে। যেমন ১০ কেজি আখের জন্য ১৫ পয়সা ধার্য করা হয়েছে। আর কুন্টাইল হিসেবে ১ টাকা ৩৫ পয়সা।
 
বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৭
এমআইএইচ/আরআর
 

সাভারে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আটক ৩
বরিশালে আ’লীগের মনোনয়ন চান ৮৬ কাউন্সিলর প্রার্থী
সিসিকে মেয়র পদে চারজনসহ ১৫৪ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ
অবশ্যই আমরা একসঙ্গে খেলতে পারি: দিবালা
প্রতিপক্ষের অস্ত্রের আঘাতে বৃদ্ধের কব্জি বিচ্ছিন্ন
বিশ্ব রেকর্ডের পর অজিদের ২৪২ রানে হারালো ইংল্যান্ড!
সর্বোচ্চ গোলে রোনালদোর পাশে রাশিয়ান চেরিশভ
গুলিয়াখালী সমুদ্র সৈকতে দর্শনার্থীদের ভিড়
১০ পেনাল্টিতে ব্রাজিল বিশ্বকাপ স্মরণ
আত্মঘাতী গোলের রেকর্ড গড়বে রাশিয়া বিশ্বকাপ!