চমেকে ২৫০ জনের কাজ করবেন ১০৯ জন!

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বিনাবেতনে কাজ করছেন ২৫০ জন কর্মচারী। যাদের বিরুদ্ধে অভিযোগ ছিল বখশিশের নামে চাঁদাবাজির। এবার তাদের বদলে ১০৯ জন কর্মচারী নিয়োগ দিচ্ছে চমেক হাসপাতাল কর্তৃপক্ষ।

চমেক হাসপাতাল সূত্রে জানা গেছে, ইতিমধ্যে চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমতি দিয়েছে। জুলাইয়ের শেষের দিকে ১০৯ জন কর্মচারী হাসপাতালের বিভিন্ন বিভাগ ও ওয়ার্ডে কাজ করবেন। প্রতিটি ওয়ার্ডে একজন কর্মচারী কাজ করবেন। এ জন্য তাদের প্রত্যেককে কাজ ভাগ করে দেওয়া হবে। ওয়ার্ডের ভেতর এসব কর্মচারীর জন্য ছোট একটি কক্ষ তৈরি করা হবে বিশ্রামের জন্য।

হাসপাতালে বর্তমানে ৬০টি সিসি ক্যামেরা রয়েছে। কাজ ‍ফাঁকি ও বখশিশের নামে চাঁদাবাজি বন্ধ করতে আরও ৬০টি সিসি ক্যামেরা বসানো হবে। মোট ১২০ সিসি ক্যামেরার মাধ্যমে নিয়ন্ত্রণ কক্ষ থেকে তাদের কাজের তদারকি করা হবে।
প্রাথমিকভাবে যারা কাজ করবেন তাদের প্রত্যেকের গায়ে ‘স্বেচ্ছাসেবক’ লেখা পোশাক থাকবে। কাজের পরিধি বাড়লে তাদের পদোন্নতি দিয়ে ‘স্বেচ্ছাসেবক’ থেকে ‘সাদা মনের মানুষ’ লেখা পোশাক পরানো হবে। পাশাপাশি বেতনও বাড়ানো হবে।

চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম বাংলানিউজকে জানান, দালালের মাধ্যমে বহুদিন ধরে চমেক হাসপাতালে বিনাবেতনে কাজ করছেন প্রায় ২৫০ জন কর্মচারী। তারা বখশিশের নামে রোগী ও রোগীর আত্মীয়-স্বজনের কাছ থেকে জোর করে চাঁদাবাজি করতেন। তাই তাদের বাদ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ১০৯ জন কর্মচারী নিয়োগের বিষয়ে অনুমতি দিয়েছে। তারা বিভিন্ন বিভাগ ও ওয়ার্ডে কাজ করবেন। তারা ঠিকমতো কাজ করছে কিনা, তা তদারকি করতে আরও ৬০টি সিসি ক্যামেরা বসানো হবে। কাজে ফাঁকি দিলে যেমন শাস্তিমূলক ব্যবস্থা থাকবে, তেমনি কাজের পরিধি বাড়লে বেতনও বাড়বে।

৬ প্যাথলজিস্টের অভাবে দিনে ৩০ লাখ টাকা হাতছাড়া!

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ২১ জুন ২০১৮
জেইউ/টিসি

কারওয়ান বাজারের মার্কেটের আগুন নিয়ন্ত্রণে
বাগেরহাটে ছাত্রলীগ নেতার ওপর হামলার ঘটনায় আটক ২
দাম বাড়ার কারণ জানে না তিন কোম্পানি
ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার প্রস্তাব অনুমোদন
২০২১ সাল নাগাদ বাড়ি পাবে দেশের সব ভূমিহীন পরিবার
আন্দোলন দমনে অগণতান্ত্রিক সিদ্ধান্ত প্রত্যাহার দাবি
পূর্ণিমার জানা-অজানা
খালেদা-গয়েশ্বরের বিরুদ্ধে পরোয়ানা জারি
ডিএসইতে লেনদেন ১১শ’ কোটি, ৮ মাসে সর্বোচ্চ
২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে চুক্তি