দিনে ভ্যাপসা গরম, রাতে বৃষ্টি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সূর্যরশ্মির তীব্র বিকিরণে ভ্যাপসা গরমে ঘাম ঝরছে/ফাইল ছবি

ঢাকা: বাতাসে জলীয় বাষ্পকণা থাকায় আর্দ্রতা বেশি হওয়ার কারণে দিনের বেলায় ভ্যাপসা গরম বিরাজ করছে প্রকৃতিতে। মৌসুমি লঘুচাপের কারণে আগাম বৃষ্টিপাত চলমান রয়েছে। আগামী দু’একদিন এমন অবস্থা বিরাজ করবে। তবে বৃষ্টি কমে গেলে তাপমাত্রা বেড়ে যাবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগের দু’এক জায়গায় বজ্রপাতের সঙ্গে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।
 
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
 
আবহাওয়াবিদ বজলুর রশিদ বাংলানিউজকে বলেন, বাতাসে আর্দ্রতা বেশি। সন্ধ্যা বা রাতে বৃষ্টি হবে। আর সকাল থেকে দুপুরের দিকে গরম থাকবে। আগামী দু’একদিন এমন বৃষ্টি হবে। এরপর আবারও তাপমাত্রা বাড়বে এবং কয়েকদিন আবারো বৃষ্টিপাত হবে। বর্ষার আগাম সময়ে এমন অবস্থা বিরাজ করবে।
 
আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসেও তাই বলা হয়েছে। ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে এবং তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
 
এদিকে, দুপুর ১টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। এসময়ে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো বা দমকা হাওয়া বয়ে যেতে পারে। দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ১০-১৫ কি.মি. বেগে বয়ে যাওয়া বাতাস অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম ৩০-৪০ কি.মি. বেগে ঝড়ো হাওয়ায় রূপ নিয়ে প্রবাহিত হতে পারে।
 
ঢাকায় দুপুর ১২টায় তাপমাত্রা ৩২ দশমিক ৮০ সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সকালে ৭৫ শতাংশ, দুপুর ১২টায় ৬৫ শতাংশ এবং বিকেলে আর্দ্রতা ছিলো ৫৭ শতাংশ। আর্দ্রতা বেশি হওয়ায় বেশি গরম অনুভূত হচ্ছে।
 
এছাড়া সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ২ মিলি., ময়মনসিংহে ১১ মিলি., চট্টগ্রামে ৩২ মিলি., রংপুরে ৪ মিলি. এবং সর্বোচ্চ কুতুবদিয়ায় ৭২ মিলি. বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।
  
বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এমআইএইচ/জেডএস    

শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী 
বিশ্বকাপের সেরা একাদশে এমবাপ্পে-মদ্রিচ-হ্যাজার্ডরা
প্রেসিডেন্ট কোলিন্দের সান্ত্বনা পেলেন মদ্রিচ
এবার অপেক্ষা কাতার বিশ্বকাপের