অর্ধেকে নেমেছে যুক্তরাজ্যের শজারুর সংখ্যা

পরিবেশ ও জীববৈচিত্র্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হেজহগ

ঢাকা: আশঙ্কাজনক হারে কমে গেছে যুক্তরাজ্যের হেজহগ বা কাঁটাচুয়ার সংখ্যা। ব্রিটিশ গবেষকদের পরিসংখ্যানে দেখা যায়, এ শতাব্দীর শুরু থেকে সেখানকার হেজহগের (শজারু) সংখ্যা ৫০ শতাংশ কমে গেছে।

বিষয়টি খুবই চিন্তিত করে তুলছে প্রাণী সংরক্ষণবাদীদের। গবেষকদের তথ্য বলছে, শহরের তুলনায় গ্রামাঞ্চলগুলো থেকে হেজহগরা দ্রুত হারিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, কৃষিজমির পরিমাণ বেড়ে যাওয়ার ফলেই তা হচ্ছে।

জানা যায়, ১৯৫০ সালে যুক্তরাজ্যে মোট হেজহগের সংখ্যা ছিল প্রায় ৩০ লাখ। বর্তমানে এ সংখ্যাটা ১০ লাখে নেমে এসেছে। আর সংখ্যাটা সবচেয়ে দ্রুত হ্রাস পায় এ শতাব্দীর শুরু থেকে।

একজন প্রাণী সংরক্ষণবাদী এমিলি উইলসন ব্রিটিশ সংবাদ মাধ্যমকে জানান, ব্যাপক হারে কৃষিজমির সম্প্রসারণে হেজহগের খাদ্য, বাসস্থান, নিরাপত্তা ধ্বংস হচ্ছে। হেজহগের সংখ্যা যেন আরও কমে না যায় এজন্য কৃষক সম্প্রদায়ের সহায়তা প্রয়োজন।

প্রাণী সংরক্ষণ সংস্থা পিটিইএসের পরিসংখ্যান অফিসার ডেভিড ওয়েমব্রিজ বলেন, শহর অঞ্চলে হেজহগের মৃত্যুর প্রধান কারণ গাড়ি দুর্ঘটনা। তবে আশার কথা হচ্ছে, এ ধরনের মৃত্যুর হার কমেছে। 

হেজহগরা স্তন্যপায়ী। এদের সারা দেহে ছোট ছোট কাঁটা। দেখতে অনেকটা সজারুর মতো দেখালেও আকৃতি অনেক ছোট। 

পৃথিবীতে এদের প্রায় ১৭টি প্রজাতির সন্ধান পাওয়া যায়। অস্ট্রেলিয়া ও আমেরিকা বাদে প্রায় সব অঞ্চলেই এদের পাও্যা যায়। বিভিন্ন ধরনের পোকামাকড় এদের প্রধান খাদ্য। 

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এনএইচটি/এএ

‘কথা দিয়ে ক্রিকেট হয় না’
সক্ষমতা বাড়লেও ঈদে নতুন চমক নেই রেলে
ধর্ষণে অন্তঃসত্ত্বা, পরে গর্ভপাতের অভিযোগে যুবক আটক
‘১০ হাজারবার বলছি নেইমার পিএসজিতে থাকছে’
ছুরি-মলমসহ ২ ছিনতাইকারী গ্রেফতার
নীলফামারীতে ৯ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
মানিকগঞ্জে বসুন্ধরা এলপি গ্যাসের ইফতার মাহফিল
বড়পুকুরিয়া খনির ১৪ কর্মকর্তার নামে মামলা
বসুন্ধরা সিটি শপিংমলে দেশের সবচেয়ে বড় ফুডকোর্ট 
পচা খাবার বিক্রির দায়ে ৯ দোকানকে ৪ লাখ টাকা জরিমানা