হাকালুকির ৩০০ হেক্টর জমি হিজলময়

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হিজল চারা রোপণ করা হচ্ছে, ছবি: বাংলানিউজ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): সুস্থ জীববৈচিত্র্য, অবাসিক ও পরিযায়ী পাখিদের সুন্দর বসবাস নিশ্চিত করতে হাকালুকি হাওরের ৩০০ হেক্টর জমিতে রোপণ করা হয়েছে হিজল গাছ।

গতবছর হেক্টর প্রতি আড়াই হাজার করে মোট তিনশত হেক্টর জমিতে ৭ লাখ ৫০ হাজার জলজ পরিবেশের জন্য মূল্যবান এ বৃক্ষের চারাগুলো রোপণ করা হয়।

৩০০ হেক্টর জমিতে রোপণকৃত মরে যাওয়া গাছগুলোর ফাঁকা স্থানে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ফের ৫ হাজার হিজল গাছের চারা রোপণ করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মিহির কুমার দো বাংলানিউজকে বলেন, গতবছর হাকালুকি হাওরের কুলাউড়া এবং বড়লেখা উপজেলা এলাকায় হেক্টর প্রতি আড়াই হাজার করে মোট তিনশ’ হেক্টর জমিতে হিজলগাছের চারা রোপণ করা হয়েছিলো। কিছু চারা মরে যাওয়ায় পুনরায় ক্রমান্বয়ে নতুন করে শূন্য স্থানগুলো পূরণ করে আরো হিজলের চারা রোপণ করা হচ্ছে।

তিনি বলেন, মে মাস থেকে নভেম্বর পর্যন্ত ৭/৮ মাস হিজলগাছ থাকে পানির নিচে। অবশিষ্ট সময় পানি কমে গেলে গাছগুলোকে মাটির উপরে দেখা যায়। গাছের এই প্রজাতিটাই শুধু পানিতে নিমজ্জিত অবস্থায় বেঁচে থাকতে পারে। যা মাছ এবং পাখির জন্য অত্যন্ত উপকারী।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
বিবিবি/টিআই

যে শহর দাপিয়ে বেড়ায় আদুরে বিড়াল!
নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রের জন্ম
পল্লবীতে রিজার্ভ ট্যাংক বিস্ফোরণে দগ্ধ ৯
ট্রাক ভর্তি গরু ফেরত যাচ্ছে
ঈদের আমেজ আসামিদের ‘অস্থায়ী আবাসেও’
আনোয়ারায় প্রবাসী সিআইপির বিনামূল্যের চিকিৎসা ক্যাম্প
সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হলো ‘রাজা বাবু’
শেষ দিনে গরুর বাজারে জমজমাট বিকিকিনি
ইচ্ছে থাকলেও হাট ছাড়তে পারছেন না ব্যবসায়ীরা
বি. চৌধুরী ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন ২৩ আগস্ট