বিশ্ব হেড-নেক ক্যান্সার দিবসে বিএসএমএমইউতে র‌্যালি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ব হেড-নেক ক্যান্সার দিবসে বিএসএমএমইউতে র‌্যালি

ঢাকা: বিশ্ব হেড-নেক ক্যান্সার দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ে বটতলা থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। 

বাংলাদেশ সোসাইটি অফ হেড-নেক সার্জন্স এ র‌্যালির আয়োজন করে।

র‌্যালিতে বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্টার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্স-এর সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সোসাইটির সাধারণ সম্পাদক ও ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) অধ্যাপক ডা. ইউসুফ ফকির প্রমুখসহ ওই বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং সোসাইটির নেতারা অংশ নেন। 

র‌্যালি শুরুর আগে বিএসএমএমইউ’র অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্স-এর সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী জানান, হেড-নেক ক্যান্সারের মধ্যে স্বরযন্ত্রের ক্যান্সার, মুখ গহ্বর ও খাদ্যনালীর উপরিভাগের ক্যান্সার, থাইরয়েডের ক্যান্সার, নাক ও সাইনাসজনিত ক্যান্সার রয়েছে। এছাড়াও আরও কয়েকটি জটিল ক্যান্সার রয়েছে। মোট ক্যান্সারের মধ্যে ৩০ থেকে ৩৫ ভাগ হলো হেড-নেক ক্যান্সারের রোগী। এসব ক্যান্সার প্রতিরোধযোগ্য ও প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা হলে পূর্ণ নিরাময় সম্ভব। এসব ক্যান্সার প্রতিরোধে ধূমপান পরিহার, পান, সুপারি, তামাক ও জর্দা বর্জন, খাদ্য অভ্যাস পরিবর্তন বিশেষ করে অ্যালকোহল জাতীয় খাবার পরিহার করতে হবে। 

তিনি বলেন, এসব ক্যান্সার রোগের চিকিৎসার জন্য বিএসএমএমইউ’র সি ব্লকের ৭ম তলায় হেড-নেক সার্জারি ডিভিশন নামে একটি স্বতন্ত্র ডিভিশন রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ ভবন-২-এর ২য় তলায় হেড -নেক অনকোলজি ক্লিনিকে প্রত্যেক রোববার এ ধরনের ক্যান্সার রোগীদের সেবা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
আরআর

নদীপথে আসছে গরু, চাঁদাবাজিরোধে নিরাপত্তার দাবি
নওগাঁয় হাজতির মৃত্যু
ছেলের পছন্দ বিবিএ, বাবা-মায়ের ইংরেজি!
নীলফামারীতে ঈদুল আজহার প্রথম জামাত ৮টায়
প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চেয়েছেন ড. কামাল
নির্দিষ্ট সময়ে ঘাট ছাড়ছে না কোনো লঞ্চ
ফুলবাড়িয়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
তিন মাসের জন্য মাঠের বাইরে ডি ব্রইনা
যানবাহনের চাপ কমেছে পাটুরিয়ায়
ভোমরা হবে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর