বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাবে সাড়ে ৩ লাখ শিশু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বরিশালের সিভিল সার্জনসহ অন্যান্যরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: আগামী শনিবার (১৪ জুলাই) বরিশাল সিটি কপোরেশনসহ (বিসিসি) জেলায় ৩ লাখ ৫৩ হাজার ৫৫৬ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৪ হাজার ৩৩১ জন এবং সিটি এলাকায় ৪৯ হাজার ২২৫জন শিশু রয়েছে। 

সোমবার (০৯ জুলাই) বরিশাল জেলা সিভিল সার্জন অফিসের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। 
সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, আগামী শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে। ওইদিন বরিশাল জেলার ৬ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন এই ক্যাপসুল খাওয়ানো হবে। 

এর মধ্যে ০৬ থেকে ১১ মাস বয়সী ৩২ হাজার ৪৯৯ জন শিশুকে নীল রঙের ১ লাখ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। পাশাপাশি ১২ থেকে ৫৯ বয়সের ২ লাখ ৭১ হাজার ৮৩২ জন শিশু পাবে লাল রঙের ভিটামিন ক্যাপসুল। 
তিনি বলেন, ওইদিন বরিশালের ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানো হবে। বরিশাল সিভিল সার্জনের এ কর্মসূচি বাস্তবায়ন করতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন মোট ৪ হাজার ১০০ কর্মী। সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে।

সংবাদ সম্মেলনে ডেপুটি সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল ও জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মো. বজলুল রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে বরিশাল সিটি কপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মতিউর রহমান জানান, সিটি কপোরেশনের আওতায় ২২০ টি কেন্দ্রে ৪৯ হাজার ২২৫ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হবে। 

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮ৎ
এমএস/এমএ

নাট্যব্যক্তিত্ব বিজন ভট্টাচার্যের জন্ম
আগুনে সাবধান তুলা, আর্থিক ক্ষতিতে ধনু
সিলেটে স্কুল ছাত্রী ধর্ষণ, ‘ইমামে’র জবানবন্দি
পুতিনের সঙ্গে বৈঠক শুভ সূচনা, বললেন ট্রাম্প
পঞ্চম বর্ষে ইউএস-বাংলা, পরিকল্পনায় দুবাই-হংকং
বাগেরহাটে মাদক মামলায় যুবকের কারাদণ্ড
শ্রীনগরে ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
জলাবদ্ধতা নিরসনে পাউবি’র ২৫৯৪ কোটি টাকার প্রকল্প
শুক্রবার মুক্তি পাচ্ছে জিৎ-মিমের ‘সুলতান’
দাফনের ৪ বছর পর তোলা হলো সাংবাদিকের মরদেহ