স্বতন্ত্র ‘ডিপ্লোমা এডুকেশন মেডিকেল বোর্ড’ গঠনের দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিডিএমএসএ- এর মানববন্ধন

ঢাকা: বাংলাদেশে ডিপ্লোমা চিকিৎসক ও ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র ‘ডিপ্লোমা এডুকেশন মেডিকেল বোর্ড’ গঠনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। 

সোমবার (২৩ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনটি আয়োজন করে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীদের সংগঠন বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (বিডিএমএসএ)।

এতে বক্তারা বলেন, 'ডিপ্লোমা এডুকেশন মেডিকেল বোর্ড' অব বাংলাদেশ নামে একটি সতন্ত্র বোর্ড অনেক আগেই গঠন করার দরকার ছিলো। কারণ ডিপ্লোমা চিকিৎসা ব্যবস্থাকে যুগোপযোগী করা এবং অন্যান্য দেশের ডিপ্লোমা চিকিৎসা ব্যবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বোর্ড গঠন ছাড়া অন্য কোনো উপায় নেই। এ বোর্ড থেকে সনদপত্র দেওয়া হলে সারাবিশ্বের ডিপ্লোমা চিকিৎসকদের সঙ্গে দেশের বাইরেও কর্মসংস্থান তৈরি হবে। এছাড়া চিকিৎসা বিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করাও সম্ভব হবে। 

প্রসঙ্গত, হোমিওপ্যাথিক, ইউনানী ও আয়ুর্বেদিক ডিপ্লোমা চিকিৎসকদের জন্যও সতন্ত্র বোর্ড রয়েছে। এসব কারণেই এই বোর্ড গঠন করা খুবই জরুরি।

বক্তারা আরও বলেন, এরআগে চার দফা দাবি নিয়ে সারাদেশে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছে ম্যাটস শিক্ষার্থীরা। কর্মসূচির সর্বশেষে ১৮ মে ঢাকা অভিমূখে লংমার্চ পালনের পর স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক ও আশ্বাসের পর আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু দাবি পূরণের প্রক্রিয়া অত্যন্ত ধীরগতিতে সম্পন্ন হচ্ছে। 

এছাড়া ২০০৯ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ‘স্টেট মেডিকেল ফ্যাকাল্টি’র নাম পরিবর্তন করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড’ নাম রাখার সিদ্ধান্ত নিয়েছিলো। তারপরও আমাদের দাবি উপেক্ষা করে মঙ্গলবার (২৪ এপ্রিল) প্রস্তাবিত ‘বাংলাদেশ অ্যালাইড হেলথ প্রফেশনাল শিক্ষা বোর্ড-২০১৮’ গঠনের নীল নকশা পাতানো হয়েছে। এতে করে আমাদের উচ্চ শিক্ষার সম্ভাবনা ঝুলন্তই থেকে যাচ্ছে।

তাছাড়া এই মৌলিক অধিকার হিসেবে উল্লেখিত দাবি মেনে না নিলে কঠিন কর্মসূচি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি। 

বিডিএমএসএ'র সভাপতি মুরাদ হোসেন লেমনের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- সাধারণ সম্পাদক সোহেল খন্দকার ফাহিম, সহ-সভাপতি মেহেদী হাসান গাজী, সংগঠনটির প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা ডা. খন্দকার মো. ইমদাদুল হক সেলিম, মো. খোদানেওয়াজ অভি, তৌফিক মোল্লা, রাসেল রানা, এম এ রাজ্জাক, ইসলাম রাব্বী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, এপ্রিল ২৩,  ২০১৮
এমএএম/জিপি

১৪ দলের পরিধি বাড়াতে আপত্তি শরিকদের
দাউদকান্দিতে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
লালমনিরহাটে গুলিবিদ্ধ অবস্থায় ধর্ষক গ্রেফতার
‘বুলেটের চেয়েও শক্তিশালী ব্যালট’
ছুরিকাঘাতে প্রাণ গেলো অলিম্পিক পদকজয়ী ফিগার স্কেটারের
গোবিন্দগঞ্জে মাধ্যমিকের বই জব্দের ঘটনায় আটক ১
৩ ভাইয়ের প্রচেষ্টায় ৪ ঘণ্টায় ১ ইলিশ!
এখন সংগ্রাম জাতি হিসেবে গৌরব অর্জনের
কক্সবাজার লিংক রোডে ইসলামী ব্যাংকের ৩৩৭তম শাখা
রবীন্দ্রকথন ‘বাংলার মাটি বাংলার জল’