বিশ্ব স্বাস্থ্য দিবস শনিবার

মাসুদ আজীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও শনিবার (০৭ এপ্রিল) পালিত হবে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’। 

প্রতিবছর ৭ এপ্রিল বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনতামূলক এ দিবসটি পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য, সর্বত্র’।

দিবসটি উদযাপন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনী, জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, চলচ্চিত্র প্রদর্শনী, সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে স্বাস্থ্য সমস্যার ওপর আলোচনা অনুষ্ঠান।

দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ পৃথক পৃথক বাণীতে দেশব্যাপী স্বাস্থ্য দিবস পালনের উদ্যোগের প্রশংসা করেছেন।

স্বাস্থ্যসম্মত জীবনযাপনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে রাষ্ট্রপতি বলেছেন, ‘বর্তমানে ক্যান্সার, কিডনিরোগ, ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। এসব রোগ প্রতিরোধে মানুষের স্বাস্থ্যসম্মত উপায়ে জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিরা, সুশীল সমাজ, পেশাজীবী সংগঠন এবং সর্বস্তরের জনগণকে এগিয়ে আসতে হবে।’

রাষ্ট্রপতি আরও বলেন, দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে সুস্থ ও কর্মক্ষম জনশক্তি একান্ত অপরিহার্য। উপযুক্ত স্বাস্থ্য সেবা ও পরিচর্যা নিশ্চিত করে রোগব্যাধি প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং পুষ্টিমান উন্নয়নের মাধ্যমে একটি সুস্থ ও সবল জাতি গঠনে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দেশে সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানকেও এগিয়ে আসার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের দায়িত্ববোধ বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ। সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক সহযোগিতা এবং এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি।’

দিবসটি উদযাপন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ নানা কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত প্রতিপাদ্যের আলোকে বাংলাদেশও এ বছর দিবসটি উদযাপন করছে। 

দিবসটি উদযাপন উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এছাড়া ঢাকাসহ দেশের সব জেলা উপজেলাতেও সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮
এমএএম/ওএইচ/

পাবনায় স্কুলের দেয়াল ধসে ৪ শিক্ষার্থী আহত
রূপালী ব্যাংকে নিয়োগ পরীক্ষার সময়সূচি
শহিদ-মীরার ঘরে আসছে নতুন অতিথি
মেঘনা ব্যাংকে ক্যাশ অফিসার নিয়োগ
বেপজায় চাকরি
মেছতা নিয়ে চিন্তা...
পত্নীতলায় নির্মাণ শ্রমিকের মৃত্যু
সমঝোতায় আদায় ৮ কোটি টাকা!
লোহাগড়ায় দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১০
মেধার মাধ্যমে অর্জিত ডিগ্রিকে কাজে লাগাতে হবে

Alexa