বসুন্ধরার উদ্যোগে আরও ৩০ জনের চোখের ফ্রি অপারেশন

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বসুন্ধরা আই হসপিটাল এবং রিসার্চ ইন্সটিটিউটে বিনামূল্যে চোখের অস্ত্রোপচারের জন্য আসা চার রোগী। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরার গ্রুপের উদ্যোগে দ্বিতীয় পর্বে আরও ৩০ জন হতদরিদ্র মানুষের চোখের বিনামূল্যে অস্ত্রোপচার করা হচ্ছে। এর আগে প্রথম পর্বে বিনামূল্যে অস্ত্রোপচার সেবা পেয়েছিলেন ২৬ জন দরিদ্র মানুষ।

বুধবার (২১ মার্চ) সকাল থেকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বসুন্ধরা আই হসপিটাল এবং রিসার্চ ইন্সটিটিউটে এই ৩০ জনের চোখের অস্ত্রোপচার করা হচ্ছে। গত ৭ মার্চ হয়েছিল প্রথম পর্বের ২৬ জনের অস্ত্রোপচার।
 
বসুন্ধরা আই হসপিটালের কর্মকর্তাদের সঙ্গে আলাপে জানা গেছে, এবার দ্বিতীয় পর্বে ৩০ রোগীর মধ্যে ১৫ জন পুরুষ এবং ১৫ জন নারী সেবা পাচ্ছেন। এদের মধ্যে ২৫ জনের চোখের ছানির, চার জনের চোখের ভেতরে মাংস বেড়ে যাওয়ায় এবং একজনের নেত্রনালীর সমস্যার কারণে অস্ত্রোপচার করা হচ্ছে।

আগত রোগীরা বিনামূল্যে এই সেবা পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন বসুন্ধরা গ্রুপের প্রতি। তারা জানান, বসুন্ধরা উদ্যোগ না নিলে অনেকেই চোখের অস্ত্রোপচারের মতো ব্যয়বহুল চিকিৎসা করাতে পারতেন না।বসুন্ধরা আই হসপিটাল এবং রিসার্চ ইন্সটিটিউটে চলছে হতদরিদ্র রোগীদের বিনামূল্যে চোখের অস্ত্রোপচারের। ছবি: শাকিল আহমেদগত ৩০ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুরের সোবহানিয়া ইসলামিক ফাজিল মাদরাসায় বসুন্ধরা গ্রুপ, বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এবং ভিশন কেয়ার ফাউন্ডেশন আয়োজিত এক ক্যাম্পে ১২০০ মানুষকে চোখের চিকিৎসা দেওয়া হয়।
 
ওই ক্যাম্পে ১৫০ জন রোগীর চোখে ছানি ও নেত্রনালীর সমস্যা চিহ্নিত হয়। সেই রোগীদের চোখের বিনামূল্যে অস্ত্রোপচারের ঘোষণা দেয় বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। ওই ১৫০ জনের মধ্যেই প্রথম পর্বে ২৬ জনের পর দ্বিতীয় পর্বে এই ৩০ জনের অস্ত্রোপচার চলছে।
 
এ সেবা দেওয়া হচ্ছে অধ্যাপক ডা. মো. সালেহ আহমেদের নেতৃত্বে। তার সহযোগী হিসেব কাজ করছেন ডা. মুজিবুর রহমান।

দ্বিতীয় পর্বের ৩০ রোগীর অস্ত্রোপচার সম্পর্কে  বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ব্যবস্থাপক মোহাম্মদ আহসান হাবিব বাংলানিউজকে বলেন, আই ক্যাম্পে অস্ত্রোপচারের জন্য রিকমেন্ডেশন দেওয়া ১৫০ জন রোগীর মধ্যে প্রথম ধাপে ২৬ জনের অস্ত্রোপচার করা হয়েছে। আজ দ্বিতীয় ধাপের ৩০ জনের অস্ত্রোপচার সম্পন্ন হবে। বাকি ৯৪ জনের অস্ত্রোপচারও দ্রুত সম্পন্ন হবে।
 
তিনি জানান, অস্ত্রোপচার ও ওষুধ থেকে শুরু হাসপাতালে রোগীদের যাবতীয় খরচ বসুন্ধরা আই হসপিটাল এবং রিসার্চ ইন্সটিটিউট বহন করছে। তবে রোগীদের  আনা নেওয়া থেকে বাকি সব খরচ পুরোপুরি বহন করছে বসুন্ধরা গ্রুপ।
 
বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
এমএসি/এইচএ/

ওভারঅল লুক নিয়ে জেন্টল পার্ক
সোয়া ৪ লাখ চিংড়ির রেনুসহ আটক ১১ জনের জরিমানা
দু’টি স্প্যানিশ কবিতা | হোর্হে লুই বোর্হেস
মোরেলগঞ্জে গোয়াল ঘর থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
উত্তর কোরিয়ায় চীনের পর্যটকবাসী বাস দুর্ঘটনায় নিহত ৩০ 
বরিশালে জাটকাসহ আটক দু’জনের জরিমানা
বান্দরবানে পাহাড় ধস সম্পর্কে সতর্কতামূলক কর্মশালা
বাগেরহাটে বাস দুর্ঘটনায় আহত ১৫
২০১৯ সালেই শেষ হচ্ছে যুবরাজের ক্যারিয়ার
সতন্ত্র ‘ডিপ্লোমা এডুকেশন মেডিকেল বোর্ড’ গঠনের দাবি 

Alexa