খুলনা ফরটিসে ১০৬ বছরের বৃদ্ধার প্রাইমারি পিসিআই  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফরটিসে সফল অস্ত্রোপচারের পর চিকিৎসকদের সংবাদ সম্মেলন/ছবি: সংগৃহীত

ঢাকা: বর্তমানে হৃদরোগে আক্রান্ত হওয়া বা হৃদযন্ত্রের সমস্যা আগের চেয়ে বহুগুণ বেড়েছে। বয়সের সঙ্গে সঙ্গে এই রোগের ঝুঁকি বাড়ে। সেইসঙ্গে কমে প্রতিকারের সম্ভাবনার হার। তবে চিকিৎসকরা হাত গুটিয়ে বসে নেই। প্রযুক্তির কল্যাণে এই রোগের নানা ধরনের চিকিৎসা সেবা তারা আমাদের কাছে পৌঁছে দিচ্ছেন। 

সম্প্রতি ১০৬ বছরের এক বৃদ্ধার প্রাইমারি পারকিউটেনাস করোনারি ইন্টারভেনশন (পিসিআই) করে সফল হয়েছেন খুলনার এএফসি হেলথ ফরটিস হার্ট ইন্সটিটিউটের চিকিৎসকরা।

বাগেরহাট সদরের রওশন আরা সম্প্রতি বুকে ব্যথ্যা অনুভব করলে স্বজনেরা তাকে খুলনায় নিয়ে একটি ক্লিনিকে ভর্তি করেন। ক্লিনিকের ডাক্তাররা রোগীকে পরীক্ষা করে জানান, তার হার্ট অ্যাটাক হয়েছে এবং বিশেষজ্ঞ চিকিৎসক আসা পর্যন্ত তাকে অপেক্ষা করতে হবে।

কিন্তু কয়েক ঘণ্টা অপেক্ষা করে চিকিৎসক না আসলে তাকে সেখান থেকে এনে এএফসি হেলথ ফরটিসে ভর্তি করা হয়। সেখানে ডা. মামুন ইকবাল, ডা. মাসুদ করিম এবং তাদের টিম রোগীকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন, রোগীর হার্টের অন্যতম প্রধান রক্তনালী আরসিএ সম্পূর্ণভাবে ব্লক হয়ে গেছে। রোগীর সার্বিক অবস্থা বিবেচনায় প্রাইমারি পিসিআই করার সিদ্ধান্ত নেওয়া হয়। রওশন আরার হার্টে টেম্পোরারি পেসমেকার স্থাপন করে প্রাইমারি পিসিআই করা হয়। বর্তমানে তিনি সুস্থ আছেন।

রওশন আরার চিকিৎসক ডা. এসএম মামুন ইকবাল বলেন, এত বেশি বয়সী রোগীর দেহে এ ধরনের অস্ত্রোপচারের সফলতার নজির সারাবিশ্বে আছে বলে আমাদের জানা নেই। এই সফলতা শুধু আমাদের নয়, এই সফলতা বাংলাদেশের।

এএফসি হেলথ ফরটিস হার্ট ইন্সটিটিউটের ফ্যাসিলিটি ডিরেক্টর রাকেশ কুমার জেসওয়াল বলেন, এই হাসপাতালের শুরু থেকেই উন্নত প্রযুক্তির মাধ্যমে চিকিৎসা সেবার মান বাড়াতে আমরা নিষ্ঠার সঙ্গে কাজ করছি। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে। 

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
আরআর

কুংফু অনুশীলন করতে গিয়ে ৪০ বাইকে আগুন
 ‘আজ দুজনার দুটি পথ ওগো…’
ঢাবিতে উৎসবমুখর পরিবেশে দেবী সরস্বতীর আরাধনা
জাতীয়করণের দাবিতে লক্ষ্মীপুরে অবস্থান কর্মসূচি
হেরেই গেল নেইমারবিহীন পিএসজি
কেন্দুয়ায় বাসচাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
হাজারও এলইডি’র আলোয় আলোকিত হবে সাত সিটি
রংপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
কলম্বিয়ায় মাটি ধসে বাস গিরিখাদে, নিহত ১৩
জ্বলন্ত সিগারেট থেকে ঝুটের গুদামে আগুন




Alexa