সিলেট নগরে ভিটামিন ‘এ’ প্লাস খাবে ৬৩ হাজার শিশু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (ফাইল ফটো)

সিলেট: সিলেট নগরে এবার ৬৩ হাজার ৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরের ২৭ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী ২২০ কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এ স্লোগানে সামনে রেখে সারাদেশের ন্যায় নগরের ২৭ ওয়ার্ডে ৬৩হাজার ৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নগর স্বাস্থ্য বিভাগ।

এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’৫৭ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৭ হাজার ১শ’৩৪ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানিয়ে সংশ্লিষ্টরা বলেন, নগরে ১০২টি অস্থায়ী, ৩০টি স্থায়ী, ৫৫টি অতিরিক্ত ও ৩৩টি ভ্রাম্যমাণ টিকা কেন্দ্রের প্রতিটিতে ২ জন করে ৪৪০ জন সেচ্ছাসেবী কাজ করবেন।

সিসিকের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ধ্রুব পুরকায়স্থের পরিচালনায় মতবিনিময়ে সভাপতিত্ব করেন মেয়র আরিফুল হক চৌধুরী।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদফতর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সভা অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ‘এ’ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়।

কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খেয়ে থাকলে, কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না বলে পরামর্শ দেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এনইউ/ওএইচ/

মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই
ফিফার বিশ্বকাপ দলে নেইমার-এমবাপ্পে-হ্যাজার্ড
সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
সুনামগঞ্জে সাংবাদিকের ওপর দুর্বৃত্তের হামলা
ভোট দিয়ে যাকে খুশি তাকে নির্বাচিত করবেন ভোটাররা
মিরপুরে সেলুন ব্যবসায়ী এসিড দগ্ধ
জাতীয় শোক দিবসের কর্মসূচি ঘোষণা
শুভ জন্মদিন পৃথুলা রশিদ
হরিণাকুণ্ডে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
রুট-মরগানের ব্যাটে ইংল্যান্ডের সিরিজ জয়