ডেথ সার্টিফিকেট ডিজিটাল হলো ঢামেকে 

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল মৃত্যুর প্রমাণপত্র (ডেথ সার্টিফিকেট)

ঢাকা: ডিজিটাল মৃত্যুর প্রমাণপত্র (ডেথ সার্টিফিকেট) দেওয়া হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে। সব বিভাগ ও ওয়ার্ডে ওয়ার্ডে গত শনিবার (০৯ ডিসেম্বর) থেকে মৃত্যুর কারণ উল্লেখিত নতুন এ সার্টিফিকেট দেওয়া শুরু করেছেন চিকিৎসকরা।

ঢামেক হাসপাতালের মর্গ অফিসে গিয়ে দেখা গেছে, বিভিন্ন ওয়ার্ডের মৃত ব্যক্তিদের স্বজনদের দেওয়া হচ্ছে নতুন ডিজিটাল মৃত্যুর প্রমাণপত্র। তাতে ইংরেজিতে মৃত ব্যক্তির নামসহ মৃত্যুর কারণ উল্লেখ করছেন চিকিৎসকরা।

মর্গ অফিস সূত্রে জানা গেছে, সার্টিফিকেটের ৩টি কপি তৈরি করে দুই কপি দেওয়া হচ্ছে মৃতের স্বজনদের। বাকি কপিটি অফিসে সংরক্ষিত থাকবে।

ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বাংলানিউজকে জানান, ‘ডিজিটাল মৃত্যুর প্রমাণপত্র’ প্রকল্পটি পাইলট হিসেবে বাস্তবায়িত হচ্ছে। ইন্টার্নসহ প্রায় ১ হাজার ২০০ চিকিৎসককে এর ওপরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন, নতুন এই প্রমাণপত্রের তিনটি কপির মধ্যে সাদা রঙেরটি হাসপাতালের অফিসে রেখে বাকি দুই কপি মৃত ব্যক্তির স্বজনদের দেওয়া হবে। স্বজনেরা এক কপি নিজেদের কাছে রেখে অন্যটি জমা দেবেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলার অথবা ইউপি চেয়ারম্যানের কার্যালয়ে।

প্রমাণপত্রটি নিতে মৃত ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের নম্বর ও শিশুদের ক্ষেত্রে জন্ম নিবন্ধনের প্রয়োজনের কথা উল্লেখ করা হয়েছে বলেও জানান পরিচালক।

ঢামেক হাসপাতালের এক সিনিয়র কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানান, ২৮ বছর ধরে তিনি পুরনো মৃত্যুর প্রমাণপত্র দেখে আসছেন। এর মৃত্যু হলো নতুন ডিজিটাল ডেথ সার্টিফিকেটের কাছে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
এজেডএস/এসআরএস/এএসআর

নিজেদের এগিয়ে নিতে শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে হবে
কৃষি বিশ্ববিদ্যালয়ের আগুন নিয়ন্ত্রণে
টেস্ট, সাকিব-মোস্তাফিজ এবং ক’টি প্রশ্ন
বাকৃবির অনুষ্ঠান মঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
প্যারীচাঁদ মিত্রের জন্ম
ইতিহাসের এই দিনে

প্যারীচাঁদ মিত্রের জন্ম

অবিবাহিত মীনের সুখবর, মিথুনের প্রেমে বদনাম
গোপন অডিও ‘ফাঁস’ নিয়ে আইনজীবীর ওপর চটেছেন ট্রাম্প
লেবানন থেকে ফেরত আসছেন ২১০ কর্মী
ঢাকায় এসেছেন রুশনারা আলী
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নির্বাচন সম্পন্ন