স্বর্ণালীর হাতে পাঁচ ঘণ্টার অস্ত্রোপচার, আইসিইউতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রামেক হাসপাতালে চিকিৎসাধীন স্বর্ণালী (বাংলানিউজ ফাইল ফটো)

রাজশাহী: বিরল ‘প্লেক্সিফর্ম নিউরোফিব্রোমা’ রোগে আক্রান্ত রাজশাহীর পবা উপজেলার শিশু মেহেরিন আক্তার স্বর্ণালীর (১২) হাতে প্রথম ধাপের অস্ত্রোপচার হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে স্বর্ণালীর ডান হাতে এ অস্ত্রোপচার হয়। এরপর থেকে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

রামেক হাসপাতালের হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের সহকারী অধ্যাপক ডা. আফরোজা নাজনীন অস্ত্রোপচার করেন।

অস্ত্রোপচার শেষে ডা. নাজনীন জানান, একদফা অস্ত্রোপচারের লক্ষ্য ছিলো তাদের। কিন্তু অস্ত্রোপচার চলাকালে অতিরিক্ত রক্তক্ষরণ হয়েছে। ফলে আংশিক সম্পন্ন করেই প্রথম ধাপ শেষ করতে হয়েছে। বর্তমানে হাসপাতালের আইসিইউতে রয়েছে স্বর্ণালী। তার রক্তচাপ এখনো স্বাভাবিক নয়। আগামী ২৪ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রাখা হবে।

অস্ত্রোপচার সফল কি-না জানতে চাইলে ডা. আফরোজা নাজনীন বলেন, সে প্লেক্সিফর্ম নিউরোফিব্রোমায় আক্রান্ত। মূলত: জিনগত জটিলতায় এ রোগ হয়েছে। বিশ্বব্যাপী এমন বিরল রোগের অস্ত্রোপচার প্রক্রিয়া দীর্ঘ। সফলতার হারও কম। কিন্তু তারা সাধ্যমতো চেষ্টা চালাচ্ছেন স্বর্ণালীকে পুরোপুরি সুস্থ করে তুলতে।

প্রথম ধাপের অস্ত্রোপচার সফল হলে পরের ধাপে শুরু হবে বলেও জানান রামেক হাসপাতালের এই চিকিৎসক।

স্বর্ণালীর চিকিৎসা তত্ত্বাবধানকারী রাজশাহীর সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা জানান, তার চিকিৎসার দায়িত্ব এখন রামেক হাসপাতাল কর্তৃপক্ষের। তবে বিষয়টি নিয়ে হাসপাতালের পরিচালকসহ সংশ্লিষ্ট চিকিৎসকের সঙ্গে তাদের নিয়মিত যোগাযোগ রয়েছে।

রাজশাহীর পবা উপজেলার বড়গাছি ইউনিয়নের তেঘাটা গ্রামের আবদুল মান্নান-রুমা বেগম দম্পতির মেয়ে স্বর্ণালীর ডান হাতে দেখা দিয়েছে এ বিরল রোগ।

সে স্থানীয় নোনামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী। টাকার অভাবে এতোদিন তার চিকিৎসা বন্ধ রাখতে বাধ্য হয়েছিলেন স্বর্ণালীর বাবা দুর্গাপুরের দাওকান্দি কলেজের অফিস সহকারী মান্নান ও মা গৃহিণী রুমা। তাদের বড় ছেলে দ্বাদশ শ্রেণিতে পড়ছে।

স্বর্ণালীকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তার চিকিৎসার দায়িত্ব নেন সিভিল সার্জন।

তার উদ্যোগেই গত ০৭ নভেম্বর রামেক হাসপাতালে নেওয়া হয় স্বর্ণালীকে। প্রথমে মেডিসিন ইউনিট-২ এ ভর্তি করে তার চিকিৎসা শুরু হয়। পরে হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের মেডিকেল বোর্ড পরীক্ষা-নিরীক্ষা করে তার রোগটি শনাক্ত করেন এবং এ হাসপাতালে রেখেই অস্ত্রোপচার ও উন্নত চিকিৎসার সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এসএস/এএসআর
**
স্বর্ণালীর হাতে প্রথম দফা অস্ত্রোপচার মঙ্গলবার

কৃষি বিশ্ববিদ্যালয়ের আগুন নিয়ন্ত্রণে
টেস্ট, সাকিব-মোস্তাফিজ এবং ক’টি প্রশ্ন
বাকৃবির অনুষ্ঠান মঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
প্যারীচাঁদ মিত্রের জন্ম
ইতিহাসের এই দিনে

প্যারীচাঁদ মিত্রের জন্ম

অবিবাহিত মীনের সুখবর, মিথুনের প্রেমে বদনাম
গোপন অডিও ‘ফাঁস’ নিয়ে আইনজীবীর ওপর চটেছেন ট্রাম্প
লেবানন থেকে ফেরত আসছেন ২১০ কর্মী
ঢাকায় এসেছেন রুশনারা আলী
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নির্বাচন সম্পন্ন
ঢাকার সঙ্গে ৪ বিভাগ যুক্ত হবে বুলেট ট্রেনে