দেশে প্রথমবারের মতো স্বাস্থ্য বাণিজ্য মেলার আয়োজন  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান- ছবি: সুমন শেখ

ঢাকা: দেশে প্রথমবারের মতো শুরু হল স্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক বাণিজ্য মেলা। দুইদিন ব্যাপী এই মেলার নাম দেয়া হয়েছে ‘হেলথ কেয়ার, ফার্মাসিউটিক্যালস ও বায়োটেক ট্রেড ফেয়ার ২০১৭।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে হেলথ অ্যান্ড বায়ো সলিউশন (এইচবিএস) ইন্টারন্যাশনাল লিমিটেড এবং এরোয় রিসার্স (ইউএস) এর যৌথ উদ্যোগে রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) এ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন-  কিভাবে দেশের মানুষের জন্য স্বল্প মূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যায় এমন বিষয়ে তারা কাজ করতে চায়। মূলত চিকিৎসা খাতে তথ্যপ্রযুক্তি ও সেবা বিষয়ে আলোকপাত করাই এ মেলার প্রধান উদ্দেশ্য। এটি মানুষের টেকনোলজি, রিসার্স ও কোয়ালিটি ম্যানেজম্যান্ট বিষয়ে সেবা দিবে। আর এ প্রযুক্তি চালু করতে পারলে দেশে বেকারদের কর্ম সংস্থান হবে। 

মেলায় স্বাস্থ্যসেবা ব্যবস্থা সংক্রান্ত তথ্য ও আধুনিক প্রযুক্তি সমন্বয়ে চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানানো হচ্ছে। 
 
উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত এক সেমিনারে জানানো হয়, এ মেলার প্রধান উদ্দেশ্য হল আন্তর্জাতিক শ্রম বাজারে সুযোগ তৈরি এবং সেই সঙ্গে হেলথ প্রফেশনালদের জন্য দেশেই আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা। স্বাস্থ্যসেবা খাতকে এগিয়ে নিতে দেশের মধ্যে থাকা রোগীদের জন্য স্বল্প খরচে অত্যাধুনিক চিকিৎসার সুযোগ করে দেওয়া।
 
স্বাগত বক্তব্যে এইচবিএস এর চেয়ারম্যান নাসিম আহমেদ বলেন, বাংলাদেশের স্বাস্থ্য খাতে যথেষ্ট উন্নতি ও সুবিধা থাকা সত্ত্বেও বহু সংখ্যক রোগী উন্নত চিকিৎসার জন্য ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশে চলে যাচ্ছে। চিকিৎসক ছাড়াও এই পেশায় যারা জড়িত আছেন মূলত তাদের সচেতনতা ও সমন্বয়হীনতার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। 

মেলায় বেক্সিমকো, র‌্যাংগস ফার্মাসিউটিক্যাল, এরোয় রিসার্স (ইউএস), থাইরোকেয়ার, ট্রাস্ট ব্যাংক, ট্রেডভিশন, এ্যাপোলো, আল-হারমাইন ও বাংলাদেশ আই হাসাতাল, হামদর্দ বিশ্ববিদ্যালয় ও সূর্যের হাসি ক্লিনিকসহ বেশ কিছু প্রতিষ্ঠান তাদের সেবা সংশ্লিষ্ট মানসম্পন্ন ওষুধি পণ্য, যন্ত্রাংশসহ গুরুত্বপূর্ণ প্রদর্শনীর ব্যবস্থা করেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এমএন/বিএস 
 

সুপারির খোসায় ২৪ হাজার ইয়াবা, আটক ৩
দেশে কোটা সংস্কার নিয়ে রাজনীতি চলছে
জেনেভা ক্যাম্পে ফের অভিযান, আটক শতাধিক
জঙ্গি সম্পৃক্ততায় মালয়েশিয়ায় গ্রেফতার ৭
যে কারণে আম্পায়ার থেকে বল নিয়েছিলেন ধোনি
গ্রীষ্মের ছুটি কাটাতে লন্ডনে অভিষেক-ঐশ্বরিয়া-আরাধ্য
কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্নফাঁস হয়নি
পরিবেশ পদক পেল ওয়ালটন হাই-টেক
এইচএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা 
হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও)