যে শহরে কোটি টাকা আয় করেও গরিব!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

ছয় ডিজিট বা লাখ টাকা আয় করে আপনি বিলাসবহুল জীবনযাপন করবেন এটাই স্বাভাবিক। কিন্তু যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে এক লাখ মার্কিন ডলার আয় করলে আপনি বিলাসবহুল জীবনযাপন তো করতেই পারবেন না, বরং ‘গরিব’ হিসেবে বিবেচিত হবেন।

সান ফ্রান্সিসকোতে বছরে ১ লাখ ১৭ হাজার ৪০০ মার্কিন ডলার আয় করা মানুষরা বিবেচিত হন নিম্ন আয়ের মানুষ হিসেবে। এ পরিমাণ অর্থ বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি টাকার সমান।  

প্রতিবছর যুক্তরাষ্ট্রের ‘হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট’ বিভাগ আয়ের সীমা প্রকাশ করে। সর্বনিম্ন সীমার আয়ের ক্ষেত্রে সাশ্রয়ী মূল্যের আবাসন ব্যবস্থাকে বিবেচনা করা হয়। 

সানফ্রান্সিসকো, সান ম্যাটেও ও মারিন কাউন্টিতে চারজনের একটি পরিবারের ক্ষেত্রে বার্ষিক ১ লাখ ১৭ হাজার ৪০০ মার্কিন ডলার আয় করলে সেই পরিবারকে নিম্ন আয়ের হিসেবে গণ্য করা হয়। আর বছরে ৭৩ হাজার ৩০০ মার্কিন ডলার আয় করা পরিবারকে খুবই নিম্ন আয়ের পরিবার হিসেবে বিবেচনা করা হয়। 

অন্য প্রদেশের চার সদস্যের দুই-তৃতীয়াংশ পরিবার সানফ্রান্সিসকোতে নিম্ন আয়ের মানুষের থেকে নিচে বসবাস করে। পুরো যুক্তরাষ্ট্রজুড়ে চার সদস্যের মধ্যম আয়ের একটি পরিবারের আয় ৯১ হাজার মার্কিন ডলার।  

যুক্তরাষ্ট্রের মধ্যে জীবনযাপনের জন্য ব্যয়ে সর্বোচ্চ অবস্থানে রয়েছে সাগর বেষ্টিত এ শহরগুলো। শহরগুলোতে প্রতিবছর জীবনযাপনের ব্যয়ও বাড়ছে।

চলতি বছরের মে মাসে মধ্যম সারির বাড়ির দাম ৯ লাখ ৩৫ হাজার মার্কিন ডলার ওঠে। এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ মূল্যের রেকর্ড। 

ক্যালির্ফোনিয়ার পাবলিক পলিসির ঊর্ধ্বতন ফেলো হ্যান্স জনসন বলেন, চাকরি ও আবাসন মানুষের সিদ্ধান্তের জন্য প্রাথমিক ক্ষেত্র। এ দু’টির মধ্যে ভারসাম্য থাকা প্রয়োজন। যদি চাকরি প্রাধান্য পায় তবে মানুষের পরিবর্তন হয় কিন্তু যদি আবাসন প্রাধান্য পায় তবে মানুষের গতি কমে যায়।   

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
এএইচ/এএ

জিয়া পরিবারের মুখোশ উন্মোচন করাই সবার কর্তব্য
চট্টগ্রামে শিশুর মরদেহ উদ্ধার
দেশি গরুতে জমে উঠছে ঝালকাঠির পশুর হাট
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশে ৪ কিলোমিটার যানজট
ওমানে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন
চট্টগ্রামে ছোরাসহ ৬ ছিনতাইকারী গ্রেফতার
শাস্তি পেলেন মেসির ভাই
রানওয়ে থেকে ছিটকে পড়লো প্লেন, আহত অনেক
রহস্য দ্বীপ (পর্ব-৮৫)
গাজীপুরে কাভার্ডভ্যান চাপায় পোশাক শ্রমিক নিহত