ভালবাসার আরেক নাম মতিহারের সবুজ চত্বর

নওশাদ হক তিয়াস, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

রাজশাহী শহর থেকে ৫ কিলোমিটার দূরে পদ্মা নদীর তীর ঘেঁষে অবস্থিত দেশের অন্যতম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)৷ ১৯৫৩ সালের ৬ জুলাই প্রফেসর ইতরাত হোসেন জুবেরীকে উপাচার্য নিয়োগ করে বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে। এবার এই শিক্ষা প্রতিষ্ঠানটি উদযাপন করে এর ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 

প্রতিষ্ঠাবার্ষিকীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ও স্মৃতিকথা প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীসহ অনেকে।

এনায়েত করিম লিখেছেন
সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সর্বক্ষেত্রে পিছিয়ে পড়া উত্তরাঞ্চলের জনগণের পশ্চাৎপদতা কাটিয়ে আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যকে সামনে রেখে ১৯৫৩ সালের ৬ জুলাই প্রতিষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। ইতিহাস ও ঐতিহ্যের প্রতীক প্রাণের এই ক্যাম্পাসের জন্মদিনে অনেক অনেক ভালোবাসা রইল।

সোহেল রানা লিখেছেন
শুভ জন্মদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রেরণার উৎস, আবেগের জায়গা, স্মৃতি ও ভালবাসায় পরিপূর্ণ একটা প্যাকেজ তুমি।

সাজ্জাত হোসেন লিখেছেন
গৌরবের ৬৫ বছর।
শুভ জন্মদিন প্রিয় রাজশাহী বিশ্ববিদ্যালয়।
ভালবাসার আরেক নাম তুমি এই মতিহারের সবুজ চত্বর। মতিহারের সবুজ চত্বরে চির অম্লান হয়ে থাকবে তুমি প্রিয় ক্যাম্পাস। কখনো কারো রক্তে ভেসেছে তোমার এই সুবজ চত্বর আবার কখনো কারো ভালবাসায় স্নিগ্ধ হয়েছো তুমি। তোমার এই সবুজ চত্বর থেকে বের হয় অনেক জ্ঞানী-বুদ্ধিজীবী। আবার তোমার এই সবুজ চত্বর থেকে বের হয়েছে মানুষরূপি কিছু জানোয়ার। তবুও তোমার প্রতি আমার ভালবাসা কখনও কমেনি। তোমার এই সবুজ চত্বরে আগামীর সবার পথচলা সুন্দর ও মসৃণ হোক। তোমার প্রতি রইলো আমার নিরন্তর ভালবাসা

কাজল শুভ্র দাস লিখেছেন
শুভ জন্মদিন প্রিয় রাজশাহী বিশ্ববিদ্যালয়!
গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সফলতার ৬৫ বছর!
শুভ হোক তোমার আগামীর পথচলা।
শুভ কামনা...... রাজশাহী বিশ্ববিদ্যালয়।

ঊনমানুষ সেতু‎ লিখেছেন
#শুভ_৬৫তম_জন্মদিন_রাজশাহী_বিশ্ববিদ্যালয়
#শেকড় #প্রাণের_স্পন্দন #বন্ধুত্ব #ভালোবাসা #ভ্রাতৃত্ববোধ #জীবনবোধ #প্রাপ্তি #বন্ধুরপথ #জীবনের_শ্রেষ্ঠতম_সময় #নস্টালজিয়া
— feeling হৃদয়ে রা.বি.

মানিক লিখেছেন
আজ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপিঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৫৩ সালের ৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। যেখানে আমি রুটি-রুজি করে জীবনযাপন করি। সবাইকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছা। আমাদের প্রাণ প্রিয় ক্যাম্পাস টিকে থাকুক অনন্তকাল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, মরহুম অ্যাডভোকেট মাদার বক্স সাহেবের জন্য মনের অন্তর থেকে দোয়া রইল, আল্লাহ যেন মাদার বক্স সাহেবকে জান্নাতবাসী করেন। যেসব সুধী জন সারা বিশ্বে সুনামের সাথে আমাদের বিশ্ববিদ্যালয়কে তুলে ধরছেন, তাদেরকে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে অভিনন্দন।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এএইচ/আরআর/এনএইচটি

পুঁজিবাজার থেকে বিদায় রহিমা ফুড ও মডার্ন ডাইংয়ের
হুমায়ূন ছাড়া প্রতিটি দিন একই রকম কষ্টের: শাওন
বাগাতিপাড়ায় ভ্যানচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার
হাতীবান্ধায় ট্রেনের ধাক্কায় কৃষকের মৃত্যু
এইচএসসিতে চট্টগ্রামে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ
রাজশাহী বোর্ডে পাসের হার ৬৬.৫১, জিপিএ ৫- ৪১৩৮
১৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা ম্যারিকোর
নাটোরে তিন জেএমবি সদস্য আটক
বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.৫৫
৭ বছর পর একসঙ্গে শাহরুখ-কারিনা!