সাহসী ভাস্কর্যের ভুবনে গতি আছে স্তব্ধতায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রদর্শনীর উদ্বোধনকালে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। ছবি: বাংলানিউজ

ঢাকা: তার কাজ গানের মতো, স্পষ্ট বোঝা যায়, কখনো বোঝা যায় না। বারবার দেখতে গিয়ে একটার পর একটা ইমেজ তৈরি হয়, যার প্রতিটির অর্থ আছে। চোখ বুজে তাকালে রং ও রেখা ধরা দেয় ঘূর্ণনের মতো। এসব ঘূর্ণন অ্যাবস্ট্রাকট, শব্দ দিয়ে তাকে বোঝানো যায় না। ভাস্কর শিল্পী আইভি জামানের এমন শিল্পকর্ম নিয়েই শুরু হয়েছে ‘সাহসী ভাস্কর্যের ভুবন’ শীর্ষক প্রদর্শনী।

সোমবার (২৫ জুন) বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের যৌথ প্রয়াসে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শিল্পীর চতুর্থ একক ভাস্কর্য ও পেইন্টিং প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

শিক্ষাবিদ ও শিল্প সমালোচক অধ্যাপক ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কার্টুনিস্ট ও চিত্রশিল্পী অধ্যাপক রফিকুন নবী, নগরবিদ অধ্যাপক নজরুল ইসলাম এবং চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ভাস্কর হামিদুজ্জামান খান। স্বাগত বক্তব্য রাখেন জাদুঘরের মহাপরিচালক মো. আব্দুল মান্নান ইলিয়াস।

অধ্যাপক রফিকুন নবী বলেন, আইভি জামান তার শিল্পকর্মে স্পেস ও ম্যাসের ভাস্কর্যভিত্তিক সম্পর্ক বিভিন্নভাবে ব্যাখ্যা করেছেন। এ দুরূহ আইডিয়াকে তিনি বিভিন্ন স্ট্যাচুর মধ্যে দিয়ে প্রকাশ করেছেন।

সমরজিৎ রায় চৌধুরী বলেন, সমগ্র স্তব্ধতার মধ্যে আইভি জামানে গতি খুঁজেছেন। পাথর, মার্বেল, কিংবা কাঠের চিন্তা তাকে ভর করেছে। ভাস্কর হিসেবে তার প্যাশন হচ্ছে পাথর, মার্বেল, কিংবা কাঠের মধ্যে নিজেকে রূপান্তরিত করা। তার চারপাশে আছে শূন্য আর সে শূন্যের ভয় তার আছে। ভয় ও আতঙ্ক তিনি নিজের মধ্যে অভ্যন্তরীণ অভিজ্ঞতা করে তোলেন, এ ভয় হচ্ছে তার নিজের মধ্যকার ক্রোধ, এ ক্রোধ জয় করে তিনি নিজের সঙ্গে কথা বলেন, এ কথা বলাটাই তার কাজ।

আসাদুজ্জামান নূর বলেন, শিল্পীরা তাদের নানা পন্থায় সমাজ-রাজনীতি-দর্শনের পথ বাতলে দেয়। যে দেশ যতো উন্নত সে দেশের শিল্প-সংস্কৃতিও তত উর্দ্ধে। শিল্পী আইভি জামানের এ প্রদর্শনী আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে শিল্পের প্রতি আগ্রহী করে তুলবে।

অধ্যাপক ড.  মো.  আখতারুজ্জামান বলেন, শিল্পীরা সবসময় সমাজকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করেন। মানুষের রুচি তৈরি করতে এবং সুন্দর সমাজ গঠনে শিল্পীদের ভূমিকা অনস্বীকার্য। এ প্রদর্শনীর মাধ্যমে নবীন শিল্প শিক্ষার্থীরা সুন্দর, মননশীল ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার ব্যাপারে অগ্রণী ভূমিকা পালনের বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড.  বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর বলেন, ক্লাসিজমকে কাউন্টার করতে গিয়ে আইভি জামান একটা কল্পনাকুশল, অবিচ্ছেদ্য স্পেস স্ট্যাচুগুলোর চারপাশে ছড়িয়ে দিয়েছেন, খুঁজে পেয়েছেন অ্যাবস্যুলুটকে।

নিজের প্রদর্শনী সম্পর্কে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে শিল্পী আইভি জামান বলেন, এদেশের মেয়েরা এখনো ভাস্কর্য পড়ালেখার পরেও এ নিয়ে কাজ করতে সাহস পায় না। এদেশের নারীদের অর্থনৈতিক মুক্তি দরকার, তাহলেই কেবল তাদের কাজের সুযোগ ও সম্ভাবনা বাড়বে।

জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারির এ প্রদর্শনী উন্মুক্ত রাখা হয়েছে সবার জন্য। জাদুঘর চলাকালীন সময়ে প্রদর্শনী খোলা থাকবে ১০ জুলাই পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এইচএমএস/আরআইএস/

নির্বাচন নিয়ে বিদেশিদের মন্তব্যে গুরুত্ব দেবে না আ’লীগ
কোন্দলে জর্জরিত মহিলা দল
২০-২১ জুলাই খাগড়াছড়িতে সাংস্কৃতিক উৎসব
যেসব স্থান ভ্রমণ না করলে জীবনটাই বৃথা! (পর্ব-৩)
রাজশাহীতে ফুটপাত ছাড়া আর একটি রাস্তাও নির্মাণ হবে না
অবসাদ দূর করবে চকোলেট মিল্ক
বগুড়ায় ভুল চিকিৎসায় স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ
শেষ সময়ে লটারি টিকিট কিনে বাজিমাত!
প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ড্র
ভারতে ১৩ বছর জেল খেটে দেশে শাহাজান