ইতিহাসের এই দিনে

কিংবদন্তি ফুটবলার জিদানের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিনেদিন জিদান

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ জুন ২০১৮, শনিবার। ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৫৭ -পলাশীর যুদ্ধে স্বাধীন বাংলার নবাব ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হন।
১৯৪৯ - আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়।

জন্ম
১৯১২ - অ্যালান টুরিং, ব্রিটিশ গণিতবিদ, যুক্তিবিদ ও ক্রিপ্টো বিশেষজ্ঞ। তাকে কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তার জনক মনে করা হয়। কম্পিউটার বিজ্ঞানের সবচেয়ে মৌলিক দুটি ধারণা টুরিং টেস্ট এবং টুরিং মেশিনের সঙ্গে তার নাম জড়িয়ে আছে। প্রথমটি হচ্ছে বিতর্কিত কৃত্রিম বুদ্ধিমত্তার ধারণা, দ্বিতীয়টি কম্পিউটারের বিমূর্ত গাণিতিক গঠন। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলের প্রধান সম্মাননা ‘টুরিং পুরস্কার’কে কম্পিউটার বিজ্ঞানের নোবেল পুরস্কার নামে অভিহিত করা হয়।
১৯১৬ - লেন হাটন, ব্রিটিশ ক্রিকেটার।
১৯২২ - সফিউদ্দিন আহমেদ, প্রখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী।
১৯৩৬ - সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলাদেশি লেখক, প্রাবন্ধিক ও শিক্ষক।
১৯৫৭ - ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড, মার্কিন অভিনেত্রী।
১৯৭২ - জিনেদিন জিদান, ফরাসি ফুটবলার। ১৯৭২ সালের ২৩ জুন ফ্রান্সের মার্সেই শহরে জন্ম। ডাক নাম জিজু। বাবা-মা আলজেরিয়ান বংশোদ্ভূত। খুব অল্প বয়সে মার্সেইর ইউএস সেইন্ট হেনরি ক্লাবের জুনিয়র টিমে ফুটবল ক্যারিয়ার শুরু। খেলেছেন জুভেন্টাস ও রিয়াল মাদ্রিদের মতো ক্লাবে। ১৯৯৮ সালের ফুটবল বিশ্বকাপ জয়ে ফ্রান্সের হয় অসামান্য ভুমিকা রাখেন। ২০০৬ সালের বিশ্বকাপের পর অবসর এবং পরে রিয়াল মাদ্রিদের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে প্রথম ম্যানেজার হিসেবে টানা তিন আসরে শিরোপা জয়ের ইতিহাস গড়েন। ২০০৬ সালের নভেম্বর মাসে জিদান বাংলাদেশ সফরে এসেছিলেন।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এনএইচটি

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে রয়েছে মালয়েশিয়া
মাদারীপুরে ইউপি চেয়ারম্যানকে হাতুড়ি পেটা
মধুপুরে সড়ক দুর্ঘটনায় আহত গৃহবধুর মৃত্যু
প্রথম ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত
প্রয়োজনীয় অর্থ পাবেন ধনু, কন্যার মানসিক চিন্তা
ফের ইয়াবাসহ পুলিশের বরখাস্ত এএসআই গ্রেফতার
স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল
‘দশম সংসদ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে’
কারাগার থেকে মুক্তি পেলেন সমর চৌধুরী
যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে ফেসবুক ডাউন