প্রকৃত স্বরূপে আবিষ্কার ও চর্চার প্রয়োজন নজরুলকে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘নজরুল: চিরবিদ্রোহী’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠান

ঢাকা: নজরুলের জীবনকথা লিখতে গিয়ে অনেকেই বিভ্রান্তির জালে আবদ্ধ করেছেন আমাদের। তাই এখন প্রয়োজন নজরুলকে তার প্রকৃত স্বরূপে আবিষ্কার ও চর্চার।

‘নজরুল: চিরবিদ্রোহী’ শীর্ষক একক বক্তৃতায় এমনটাই বলছিলেন প্রাবন্ধিক, সমালোচক ও গবেষক অধ্যাপক মোরশেদ শফিউল হাসান (হাসান শফি)। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে একক বক্তৃতার এ আয়োজন করে বাংলা একাডেমি। 

বৃহস্পতিবার (২৪ মে) সকাল ১১টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ বক্তৃতার আয়োজন করা হয়।

হাসান শফি বলেন, মানুষই ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মর্মকথা। তার জীবন বিদ্রোহের আভায় স্নাত, বিচিত্র ও বর্ণাঢ্য। কবিতায় তিনি নতুন স্বরের উদ্গাতা, গদ্যে মননের সাধক, সংগীতে ধ্রুপদী ও লোকধারার সার্থক সেতুবন্ধকারী। এখানেই শেষ নয়, বেতার ও চলচ্চিত্রের জগতে তিনি ছিলেন স্বচ্ছন্দবিহারী।

নজরুলের ব্যক্তিত্ব ও সাম্প্রদায়িকতা নিয়ে বক্তা বলেন, ব্যক্তিত্বের অনমনীয় দৃঢ়তায় নজরুল যেমন সাম্রাজ্যবাদ ও অসাম্যের বিরুদ্ধে লড়াই করেছেন, ঠিক তেমনি সমকালীন সমাজের হিন্দু ও মুসলিম সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নিজের জীবন ও সাহিত্য দিয়ে বিদ্রোহ করেছেন। ব্যক্তিগত জীবনে তার মতো অসাম্প্রদায়িক মানুষ খুঁজে পাওয়া বিরল। আবার সাহিত্যে ও সংগীতে প্রগতির কণ্ঠে তিনি নিজ সম্প্রদায়ের মুসলমানদের জাগিয়ে দিয়ে গেছেন।

একক বক্তৃতার এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাইউম। স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, নজরুল ছিলেন হিন্দু-মুসলমানের মিলনের প্রতীক। ধর্মের নামে বাড়াবাড়ির বিরুদ্ধে তিনি ছিলেন সদা-সোচ্চার। 

আবদুল কাইউম বলেন, নজরুলের জীবন এক বিদ্রোহ, এক বিস্ময়। ধরাবাঁধা জীবন ও সাহিত্যধারার বিপরীতে তিনি প্রাণের উদ্দাম আবেগে সামনে এগিয়ে চলেছেন। একই সঙ্গে আমাদেরও দিয়েছেন সামনে চলার দিশা।

বক্তৃতা অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুলগীতি পরিবেশন করেন শিল্পী লীনা তাপসী খান। এ সময় যন্ত্রানুষঙ্গে ছিলেন পিনু সেন দাস (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি) এবং ডালিম কুমার বড়ুয়া।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এইচএমএস/এমজেএফ

জনগণের ওপর সরকারের আস্থা নেই: মোশাররফ
জয়পুরহাটে ছুরিকাঘাতে জেলা ছাত্রলীগের সম্পাদক আহত
তীব্র তাপদাহের পর স্বস্তির বৃষ্টি
খালেদা ছাড়া কোনো নির্বাচন হবে না
রঙতুলির আঁচড়ে শেখ হাসিনা
তাপদাহে রাজশাহীর জনজীবন ত্রাহি অবস্থা
সিঙ্গাপুরে ১৫ লাখ লোকের তথ্য হ্যাক
সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ১ ডিগ্রি
কুড়িগ্রামে প্রচণ্ড দাবদাহে জনজীবন ওষ্ঠাগত
আসিফের 'মন পড়ে রয়'