শিল্পাঙ্গনের দেয়াল জুড়ে মুক্তিযুদ্ধের রং

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চিত্রকর্ম দেখছেন শিল্পীসহ অন্যরা-ছবি-সুমন শেখ

ঢাকা: ক্যানভাসজুড়ে মুক্তিযুদ্ধের নানা চিত্রকর্ম। কোথাও গণহত্যার নির্মম চিত্র, কোথাও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও পাকিস্তানিদের বিরুদ্ধে আক্রমণের দৃশ্য। চিত্রকর্মে রয়েছে বীর বাঙালির বিজয় উল্লাস। লাখ লাখ জনতার মিছিলে উড়ছে স্বাধীন বাংলার পতাকা। রাজধানীর ধানমন্ডির শিল্পাঙ্গন গ্যালারিতে থরে থরে সাজানো রয়েছে মুক্তিযুদ্ধের নানা চিত্রকর্ম।

বরেণ্য শিল্পী আবদুস শাকুর শাহ বিভিন্ন সময় এঁকেছেন মুক্তিযুদ্ধকে, তুলে ধরেছেন যুদ্ধদিনের নানা স্মৃতিকর্ম। স্বাধীনতার মাসে এ শিল্পীর আঁকা মুক্তিযুদ্ধের চিত্রকর্ম নিয়ে শনিবার (২৪ মার্চ) শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী।

চিত্রকর্মের প্রদর্শনী ছাড়াও একই অনুষ্ঠানে শিল্পী আবদুস শাকুর শাহের চিত্রকর্ম ও রচনা নিয়ে প্রকাশিত হয়েছে ‘রেখাচিত্র ১৯৭১’ শিরোনামের গ্রন্থ। অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন ও প্রদর্শনীর উদ্বোধন করেন কবি ও স্থপতি রবিউল হুসাইন, শিল্পসমালোচক নজরুল ইসলাম ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী। 

আয়োজকরা জানান, চিত্রশিল্পী আবদুস শাকুর শাহের বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত হয়েছে এ প্রদর্শনী। এ আয়োজনের নেপথ্যে কাজ করেছেন ফটো সাংবাদিক মোহাম্মদ আসাদ। মূলত তার উৎসাহে শিল্পী আবদুস শাকুর মুক্তিযুদ্ধের বই ও প্রদর্শনীর আয়োজন করেন। 

মুক্তিযুদ্ধভিত্তিক বই ও প্রদর্শনী সম্পর্কে অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে শিল্পী আবদুস শাকুর শাহ বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে আমার রয়েছে নিজস্ব অনুভব ও অনুপ্রেরণা। মুক্তিযুদ্ধ নিয়ে নানা সময় কাজ করেছি, ছবি এঁকেছি। ছবির সংখ্যা নেহায়েত কম নয়। সেসব একসঙ্গে করে মূলত ফটো সাংবাদিক মোহাম্মদ আসাদের উৎসাহে মুক্তিযুদ্ধ নিয়ে বই ও প্রদর্শনীর আয়োজন। 

কবি ও স্থপতি রবিউল হুসাইন বলেন, চিত্রকর্মে আবদুস শাকুর শাহের নিজস্ব ঘরানা রয়েছে। ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মিশেলে তিনি ক্যানভাসে তুলে ধরেছেন অন্য এক বাংলাদেশ ও প্রকৃতিকে। মুক্তিযুদ্ধকে তিনি অন্য ব্যঞ্জনায় উপস্থাপন করেছেন।

শিল্পভুবনে ফোক মোটিভ নিয়ে বেশি পরিচিত শিল্পী আবদুস শাকুর শাহ। ফোক মোটিভ ছাড়াও তিনি ক্যানভাসে তুলে ধরেছেন মানুষের জীবন ও সংগ্রামকে। একইভাবে তিনি মুক্তিযুদ্ধ নিয়ে এঁকেছেন নানা চিত্রকর্ম। সব মিলিয়ে ৪৮টি চিত্রকর্ম নিয়ে আয়োজিত হয়েছে বিশেষ এ প্রদর্শনী।   

শিল্প সমালোচক নজরুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে অনবদ্য চিত্রকর্ম করেছেন শিল্পী আবদুস শাকুর শাহ। শিল্প-সাহিত্য-সংস্কৃতির নানা মাধ্যমে মুক্তিযুদ্ধকে বার বার তুলে ধরতে হবে। তরুণ প্রজন্মকে জানাতে হবে বাঙালির শ্রেষ্ঠ গৌরবের কথা। কেননা মুক্তিযুদ্ধই আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণার উৎস।

প্রদর্শনীর শেষ হবে ২ এপ্রিল। প্রদর্শনী খোলা থাকবে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। 

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এইচএমএস/আরআর

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা
অস্ত্রের মুখে প্রিমিয়ার ব্যাংকের ২৩ লাখ টাকা লুট
খাগড়াছড়িতে কোরবানির জন্য প্রস্তুত ৮ হাজার পশু
পুকুরে ডুবে যুবকের মৃত্যু
মহাখালী বাস টার্মিনালে কমেছে যাত্রীর চাপ
মোবাইলে কথা বলায় ব্যস্ত চালক, বাস উল্টে নিহত ১
যানবাহনের চাপে বঙ্গবন্ধু সেতুতে টোল নেওয়া বন্ধ, যানজট
গোয়েন্দা পুলিশ পরিচয়ে চাঁদাবাজি করেন তিনি
তৎপর পুলিশ, নিমিষেই যানজট উধাও 
যশোরে বড় গরুর ক্রেতা নেই