যা ঘটবে আগামী ৬০ সেকেন্ডে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যা ঘটবে আগামী ৬০ সেকেন্ডে!

ঢাকা: এক মিনিট খুবই অল্প সময়। ৬০ সেকেন্ডের সমষ্টিমাত্র। কিন্তু এই এক মিনিটের মধ্যেই ঘটে যায় অভাবনীয় সব ঘটনা যা বিস্মিত করবে পাঠককে।

১. প্রতিমিনিটে বিশ্বে জন্ম নেয় ২৫০টি শিশু। গোটা বিশ্বের তুলনায় ২৫০ সংখ্যাটা তেমন বেশি মনে নাও হতে পারে। কিন্তু একবার ভাবুন, প্রতি সেকেন্ডে ৪টি শিশু জন্ম নিচ্ছে বিশ্বজুড়ে, আর দিন শেষে সংখ্যাটা দাঁড়াচ্ছে তিন লাখ ৬০ হাজারে। মিনিটে জন্ম নেওয়া ২৫০টি শিশুর ১৫টিরই জন্মগত ত্রুটি থাকে।

২. প্রতি মিনিটে রক্ত আপনার পুরো দেহ ভ্রমণ করে তিনবার।

৩. প্রতি মিনিটে আপনি ১৫ থেকে ২০ বার চোখের পাতা ফেলবেন। আর এ বাক্যটা পড়ার সময় আপনি এরইমধ্যে দু’বার চোখের পাতা ফেলেছেন।

৪. আপনার হৃদপিণ্ড প্রতি মিনিটে প্রায় সাড়ে ৪ লিটার রক্ত পাম্প করে। হৃদপিণ্ড কখনোই কাজ করা থামায় না। দিনে তা দুই হাজার গ্যালন রক্ত পাম্প করে।

৫. যুক্তরাষ্ট্রের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের গবেষকদের মতে, প্রতি মিনিটে বিশ্বজুড়ে রিখটার স্কেলে ২ বা এরও বেশি মাত্রার ভূমিকম্প সংঘটিত হয় কমপক্ষে চারবার। 

৬. প্রতি মিনিটে ৩৬০টি বজ্রপাত স্পর্শ করে ভূপৃষ্ঠকে।

৭. প্রতি মিনিটে ১ কোটি ১৫ লাখ পাউন্ড খাদ্যগ্রহণ করে বিশ্ববাসী। একই সময়ে বিশ্বে প্রায় ৫৫ লাখ পাউন্ড খাদ্য নষ্ট করে মানুষ।

৮. প্রতি মিনিটে ৯ জন মানুষের মধ্যে এইচআইভি (এইডস) জীবাণু সংক্রমিত হয়। মিনিটে মৃত্যুবরণ করেন ১০৭ জন, এরমধ্যে ১৮ জনই মারা যান অনাহারে।

৯. মিনিটে ৪১ লাখ ইউটিউব ভিডিও দেখা হয়, গুগলে সার্চ করা হয় ৩৫ লাখ বিষয়বস্তু, টেক্স মেসেজ পাঠানো হয় ১ কোটি ৬০ লাখ, প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করা হয় ৩ লাখ ৪২ হাজার।

১০. প্রতিমিনিটে বায়ুমণ্ডলে ১ কোটি ৩৬ লাখ পাউন্ড কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হয়। বিশ্বজুড়ে বর্জ্য নিক্ষেপ করা হয় ৫৪ লাখ পাউন্ড। 

বাংলাদেশ সময়: ০৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
এনএইচটি/এএ

ঈদে চার স্তরের নিরাপত্তা সিএমপির, ৫৪ স্পটে থাকবে পুলিশ
শীতলক্ষ্যায় ভাসলো ৩ ফেরি
নির্বাচনে আসা ছাড়া বিএনপির বিকল্প নেই
মন্দা কলকাতার ঈদ বাজার
হত্যা-ক্যু ও ষড়যন্ত্রের রাজনীতির মাধ্যমে বিএনপির উত্থান
ঈদে ঘরমুখো মানুষ, লাগামহীন বাস ভাড়া
সায়েদাবাদে যাত্রীদের ভিড়, যানজট নেই রাস্তায় 
চালকদের পাল্লাপাল্লিতে দুর্ভোগ বাড়ছে ছোট গাড়ির
পুঠিয়ায় মোটরসাইকেলের সংঘর্ষে বিএনপি নেতা নিহত
ঈদের ছুটিতে ভারত ভ্রমণের হিড়িক