ব্যাঙের সঙ্গীর খোঁজে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাঙের সঙ্গীর খোঁজে

ঢাকা: একটি নিঃসঙ্গ-নিঃসন্তান ব্যাঙের জন্য হন্যে হয়ে সঙ্গীর খোঁজ চালাচ্ছেন বলিভিয়ান প্রাণী সংরক্ষণবাদীরা। ধারণা করা হচ্ছে, এ ব্যাঙটিই তার প্রজাতির শেষ সদস্য।

১০ বছর বয়সী পুরুষ ব্যাঙটির নাম দেওয়া হয়েছে রোমিও। তার জন্য নারীসঙ্গীর খোঁজে বিভিন্ন নদী-নালা ও জলাশয়ের ধারে অভিযান চালাচ্ছেন বিজ্ঞানীরা। খুব দ্রুত তাকে সঙ্গী খুঁজে বের করতে হবে। কারণ, এ প্রজাতির ব্যাঙ বড়জোর ১৫ বছর বাঁচে।

একটি প্রাণী সংরক্ষণ সংস্থার গবেষক আর্তারো মুনোজ বলেন, প্রজাতিটিকে টিকিয়ে রাখতে যা যা করণীয় আমরা তাই করতে প্রস্তুত। আমরা আশা করছি, এ প্রজাতির নারী ব্যাঙ খুঁজে পাওয়া যাবে এবং রোমিওর বংশকে টিকিয়ে রাখা সম্ভব হবে।

সম্প্রতি একটি অনলাইন ডেটিং ওয়েবসাইটের পক্ষ থেকে রোমিওর সঙ্গীর খোঁজে চালানো হচ্ছে প্রচারণা। সেখানে খোলা হয়েছে রোমিওর নামে প্রোফাইল। প্রোফাইলের বিবরণে লোখা, হ্যালো, আমি রোমিও। আমি সিহুয়েনকাস প্রজাতির একটি জলজ ব্যাঙ। আমিই এ প্রজাতির শেষ সদস্য। এটা খুবই দুশ্চিন্তার বিষয়। আর এ কারণেই আমি আজ এখানে। আশা করি শিগগিরই আমার আদর্শ সঙ্গীকে খুঁজে পাবো।

সঙ্গীকে আকর্ষণ করতে একটি ভিডিও শেয়ার করা হয়েছে রোমিওর প্রোফাইল থেকে। পানিতে নানা রকম কসরত প্রদর্শন করতে দেখা যায় রোমিওকে।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
এনএইচটি/এএ

লাল-সাদা ফিতার দৌরাত্ম্য যেন না থাকে
ভোলায় নিজ গ্রামে শায়িত হলেন লেখক রাজীব মীর
সিলেট জেলা ছাত্রদলের সাবেক সভাপতিসহ আটক ৪
হলি আর্টিজান মামলায় ২১ জনের নামে চার্জশিট
‘জিতলে আমি জার্মান, হারলে শরণার্থী’
বিদেশ যেতে হাইকোর্টের দ্বারস্থ ইমরান এইচ সরকার
গর্ভকালীন সময়ে যা খেতে নেই
কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু
সেই ১২ শিক্ষার্থীর ৯ জন পাস করেছে
যশোরে অজ্ঞাত ২ ব্যক্তির মরদেহ উদ্ধার