পোকার চোখে থ্রি-ডি চশমা!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পোকার চোখে থ্রি-ডি চশমা!

ঢাকা: সম্প্রতি বিজ্ঞানীরা গবেষণার স্বার্থে তৈরি করছেন পোকাদের জন্য বিশেষ আকৃতিক থ্রি-ডি চশমা। গবেষণার উদ্দেশ্য, চারপাশের দুনিয়াটা পোকারা যেভাবে দেখে তা সম্পর্কে জানা।

থ্রি-ডি চশমাটি পড়ানো হয় ‘প্রেইং মেন্টিস’ নামক এক ধরনের দীর্ঘ পা বিশিষ্ট পোকার চোখে। এ পোকার হাত এমনভাবে বাঁকানো থাকে যে দেখলে মনে হবে পোকাটি যেন প্রার্থনা করছে। 

নিউক্যাসেল ইউনিভার্সিটির নিউরোসায়েন্স বিভাগের একদল বিজ্ঞানী এ গবেষণাটি পরিচালনা করেন। মোমের সাহায্যে মেন্টিসের চোখে থ্রি-ডি চশমা জুড়ে দেওয়ার পর এর সামনে বিভিন্ন ধরনের জটিল থ্রি-ডি চিত্র প্রদর্শন করা হয়। মানুষের দৃষ্টিশক্তি পরীক্ষা করতেও একই ধরনের চিত্র ব্যবহৃত হয়। 

বিজ্ঞানীরা জানান, পোকাদের দৃষ্টিশক্তি মানুষের তুলনায় অনেক আলাদা। মানুষ মূলত দুই চোখের মাধ্যমে পাওয়া আলাদা আলদা চিত্রকে জুড়ে একটি থ্রি-ডি ইমেজ তৈরি করে। কিন্তু পোকারা চিত্রের কোনো অংশ নড়াচড়া করলেই কেবল থ্রি-ডি ইমেজ তৈরি করতে পারে। 

গবেষক দলের সদস্য বিবেক নিত্যানন্দ বলেন, মেন্টিসরা কেবল চলন্ত শিকারকে আক্রমণ করে। কারণ, তারা স্থিরচিত্র থেকে এর দূরত্ব নির্ণয় করতে পারে না। তাছাড়া মেন্টিসরা চিত্রের খুঁটিনাটির দিকে তেমন নজর দেয় না। এরা শুধু চিত্রের কোনো অংশের পরিবর্তন ঘটছে কি না সেটাই লক্ষ্য করে।

বিজ্ঞানীরা মনে করছেন, এ গবেষণার ফলাফল রোবটিক্সে ব্যবহারের মাধ্যমে রোবটের চিত্র সংগ্রহ ও দীরত্ব নির্ণয় প্রক্রিয়াকে আরও উন্নত ও সহজ করা যাবে।পোকার চোখে থ্রি-ডি চশমা!

নিউক্যাসেল ইউনিভার্সিটির প্রকৌশলী গেইথ টেরানে বলেন, বেশির ভাগ রোবটই থ্রি-ডি চিত্র পেতে মানুষের মতোই ‘স্টেরিও ভিশন’ ব্যবহার করে। কিন্তু এটা তুলনামূলকভাবে একটি জটিল প্রক্রিয়া। মানুষের মস্তিষ্ক এ জটিল প্রক্রিয়া থেকে সহজেই চিত্র সংগ্রহ করতে পারে। কিন্তু, পোকাদের মস্তিষ্ক অনেক ছোট। তাই এদের প্রক্রিয়াটা অনেক সহজ। সুতরাং, ছোট আকৃতির রোবটের জন্য এ প্রক্রিয়াটা খুবই কাজে দেবে বলে তিনি মনে করেন। 

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
এনএইচটি/এসআই

মাদারীপুরে ট্রাকচাপায় ভ্যানের ২ যাত্রী নিহত
মাগুরায় চোর সন্দেহে প্রতিবন্ধীকে পিটিয়ে হত্যা
ঝড়া পাতার বন নওগাঁর আলতাদীঘি শালবন
অপরাধী ছাড়া সবার জন্যই নির্বাচনের দরজা খোলা
বছরজুড়ে বই পড়ায় বরিশালে ১৮১২ শিক্ষার্থীকে পুরস্কৃত
বন্ধুকে পরচর্চা বন্ধের উপদেশ দিলেন মালাইকা
আওয়ামী লীগ চায় খালেদা জিয়াসহ বিএনপি নির্বাচনে আসুক
সিলেট রুটে ১২ ট্রেনের শিডিউল বিপর্যয়
ফুটবল সমর্থকদের সংঘর্ষে পুলিশ কর্মকর্তার মৃত্যু
স্পেশাল শর্মা




Alexa