কেমন দেখতে ছিল যুক্তরাজ্যের প্রথম মানব?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চেডার ম্যান

ঢাকা: যুক্তরাজ্যের সমারসেটের চেডার গিরিখাতের গুহায় আবিষ্কৃত একটি মানব ফসিলের নাম ‘চেডার ম্যান’। এ ফসিলটিকে বলা হয় যুক্তরাজ্যের সবচেয়ে প্রাচীন মানবের নিদর্শন। সম্প্রতি এক গবেষণায় এ ফসিলটি সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য জানা গেছে।

প্রায় ১০ হাজার বছরের পুরনো এ ফসিলের ডিএনএ নিয়ে গবেষণা করেন যুক্তরাজ্যের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের একদল গবেষক। তারা জানান, ফসিলটি একজন কৃষ্ণাঙ্গ পুরুষের। যার চোখের রং ফ্যাকাসে এবং চুল ছিল কালো। 

ইউরোপিয়ানদের দেহ বৈশিষ্ট্যের সঙ্গে তেমন কোনো সাদৃশ্য দেখা যায় না চেডার ম্যানের। গবেষকদের ধারণা, ওই সময় ইউরোপবাসীর চামড়ার রং ছিল কালো। পরবর্তীকালে ইউরোপিয়ানদের চামড়ার রং সাদা হয়ে ওঠে। আর বর্তমানে যুক্তরাজ্যে বসবাসরত শ্বেতাঙ্গ অধিবাসীরা চেডার ম্যানেরই বংশধর। 

ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের একজন গবেষক টম বুথ। তিনি বলেন, এটা একজন মাত্র মানুষের কংকাল। কিন্তু কংকালটি ওই সময় ব্রিটেনে বসবাসরত সব মানুষের প্রতিনিধিত্ব করছে।

গবেষকরা জানান, মৃত্যুর সময় চেডার ম্যানের বয়স ছিল ২০ বছর। তবে তার মৃত্যুর কারণ অজানা। যে স্থানে তাকে পাওয়া গেছে সেখানে আর কোনো ফসিল পাওয়া যায়নি। বিষয়টা অবাক করে গবেষকদের। কারণ, মেসোলিথিক মানুষের মধ্যে (১০ হাজার থেকে পাঁচ হাজার বছর আগের মানব সম্প্রদায়) একটা নির্দিষ্ট স্থানে মানুষকে কবর দেওয়ার রেওয়াজ ছিল। ১৯০৩ সালে আবিষ্কৃত হয় চেডার ম্যানের ফসিলটি। 

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ফেব্রিয়ারি ০৯, ২০১৮
এনএইচটি/এসআই

জেনেভা ক্যাম্পে ফের অভিযান, আটক শতাধিক
জঙ্গি সম্পৃক্ততায় মালয়েশিয়ায় গ্রেফতার ৭
যে কারণে আম্পায়ার থেকে বল নিয়েছিলেন ধোনি
গ্রীষ্মের ছুটি কাটাতে লন্ডনে অভিষেক-ঐশ্বরিয়া-আরাধ্য
কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্নফাঁস হয়নি
পরিবেশ পদক পেল ওয়ালটন হাই-টেক
এইচএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা 
হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও)
বিরল ‘বহুরঙা উড়ন্ত কাঠবিড়ালি’র ছানা
আর্জেন্টিনায় মেসিকে আরও চান তেভেজ