কেমন দেখতে ছিল যুক্তরাজ্যের প্রথম মানব?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চেডার ম্যান

ঢাকা: যুক্তরাজ্যের সমারসেটের চেডার গিরিখাতের গুহায় আবিষ্কৃত একটি মানব ফসিলের নাম ‘চেডার ম্যান’। এ ফসিলটিকে বলা হয় যুক্তরাজ্যের সবচেয়ে প্রাচীন মানবের নিদর্শন। সম্প্রতি এক গবেষণায় এ ফসিলটি সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য জানা গেছে।

প্রায় ১০ হাজার বছরের পুরনো এ ফসিলের ডিএনএ নিয়ে গবেষণা করেন যুক্তরাজ্যের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের একদল গবেষক। তারা জানান, ফসিলটি একজন কৃষ্ণাঙ্গ পুরুষের। যার চোখের রং ফ্যাকাসে এবং চুল ছিল কালো। 

ইউরোপিয়ানদের দেহ বৈশিষ্ট্যের সঙ্গে তেমন কোনো সাদৃশ্য দেখা যায় না চেডার ম্যানের। গবেষকদের ধারণা, ওই সময় ইউরোপবাসীর চামড়ার রং ছিল কালো। পরবর্তীকালে ইউরোপিয়ানদের চামড়ার রং সাদা হয়ে ওঠে। আর বর্তমানে যুক্তরাজ্যে বসবাসরত শ্বেতাঙ্গ অধিবাসীরা চেডার ম্যানেরই বংশধর। 

ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের একজন গবেষক টম বুথ। তিনি বলেন, এটা একজন মাত্র মানুষের কংকাল। কিন্তু কংকালটি ওই সময় ব্রিটেনে বসবাসরত সব মানুষের প্রতিনিধিত্ব করছে।

গবেষকরা জানান, মৃত্যুর সময় চেডার ম্যানের বয়স ছিল ২০ বছর। তবে তার মৃত্যুর কারণ অজানা। যে স্থানে তাকে পাওয়া গেছে সেখানে আর কোনো ফসিল পাওয়া যায়নি। বিষয়টা অবাক করে গবেষকদের। কারণ, মেসোলিথিক মানুষের মধ্যে (১০ হাজার থেকে পাঁচ হাজার বছর আগের মানব সম্প্রদায়) একটা নির্দিষ্ট স্থানে মানুষকে কবর দেওয়ার রেওয়াজ ছিল। ১৯০৩ সালে আবিষ্কৃত হয় চেডার ম্যানের ফসিলটি। 

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ফেব্রিয়ারি ০৯, ২০১৮
এনএইচটি/এসআই

পিলখানা ট্রাজেডির ৯ বছর
সাতক্ষীরায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে হেলপার নিহত
রাজনৈতিক বৈরিতা ভুলে মিনুর পাশে লিটন
বরিশালে আলু বোঝাই ট্রাক উল্টে খাদে
আশুলিয়ায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার
সৈয়দপুরে আবাদি জমিতে গড়ে উঠছে ইটভাটা
বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হ্যারিসনের জন্ম
প্রেমে ভুল বোঝাবুঝি মিথুনের, রাগ সামলান সিংহ
যতো ভালোবাসা গম্ভীরায়
ট্রেনের ছাদে ছুরিকাঘাতে যুবক নিহত




Alexa