ইতিহাসের এই দিনে

সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ জানুয়ারি ২০১৮, বুধবার। ১৮ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৯৫২ - সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদ নামে রাজনৈতিক দল গঠন। এটি বাংলা ভাষা আন্দোলনের সময়কার পূর্ব বাংলার একটি প্রথম সারির রাজনৈতিক দল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার লাইব্রেরি হলে একটি সভায় এ দল গঠন করা হয়। এখানে সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী। 
•    ২০১০ – সায়েন্স ফিকশন সিনেমা ‘অ্যাভাটার’ সারাবিশ্বে দুই বিলিয়ন মার্কিন ডলার আয় করে।

জন্ম
•    ১৯২১ - আবু সাঈদ চৌধুরী, বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি। টাঙ্গাইল জেলার নাগবাড়ির এক জমিদার পরিবারে তার জন্ম। লন্ডন থেকে ব্যারিস্টারি পাস করে তিনি আইন ব্যবসা শুরু করেন। ১৯৬১ সালের ৭ জুলাই তাকে অতিরিক্ত বিচারপতি পদে নিয়োগ দেওয়া হয় এবং দুই বছর পরে ঢাকা হাইকোর্টে স্থায়ী নিয়োগ পান। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান। মুক্তিযুদ্ধ চলাকালে মুজিবনগরে গঠিন অস্থায়ী বাংলাদেশ সরকারের বিশেষ দূত হিসেবে তিনি লন্ডন যান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে সচেষ্ট ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর আবু সাঈদ চৌধুরী বাংলাদেশে ফিরে আসেন এবং ১৯৭২ সালের ১২ জানুয়ারি রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালের ১০ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে পুনঃনির্বাচিত হন। একই বছর পদত্যাগ করেন। আবু সাঈদ চৌধুরী ১৯৮৭ সালের ২ আগস্ট লন্ডনে হার্ট অ্যাটাকে মারা যান।
•    ১৯৪৫ - অনুদ্বৈপায়ন ভট্টাচার্য, বাঙালি শিক্ষাবিদ।
•    ১৯৭৮ - প্রীতি জিনতা, ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী।
•    ১৯৮৫ - নাফিস ইকবাল, বাংলাদেশি ক্রিকেটার।

মৃত্যু
•    ২০১২ - সিদ্দিকা কবীর, পুষ্টিবিশেষজ্ঞ ও শিক্ষাবিদ।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
এনএইচটি/এইচএ/

প্রিয়াঙ্কার জন্মদিনে প্রেমিকের বিশেষ পরিকল্পনা
এক নজরে সব বিশ্বকাপের জয়ী যারা
শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী 
বিশ্বকাপের সেরা একাদশে এমবাপ্পে-মদ্রিচ-হ্যাজার্ডরা